রেকর্ড দাম কমলো সোনার! এক ধাক্কায় 9,300 টাকা সস্তা হল হলুদ ধাতু! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ফের আরো একবার পতন ঘটল সোনার দাম এর । সামনে দুর্গা পুজো । বাঙালির শ্রেষ্ঠ উৎসব । অন্তত এই মুহূর্তে ব্যবসায়ীদের লাভ করার সময় থাকে। কিন্তু এই কঠিন সময়ে দাঁড়িয়ে সোনার দামের পতন দু-শ্চিন্তার ভাঁ-জ সৃষ্টি করেছে তাদের কপালে পরপর সোনার দামের পতনের রীতিমত খুশি হয়েছে সোনা প্রেমীরা কিন্তু অপরদিকে দুশ্চিন্তার মধ্যে পড়েছে সোনা বিক্রেতারা । রেকর্ড দামের থেকে ৯৩০০ টাকা কমে গেল সোনার দাম ।

যার ফলে ভিড় উপচে পড়ছে সোনার দোকানের রীতিমতো । পুজো হোক বা যেকোনো অনুষ্ঠান বিয়ে বাড়ি হোক বা যে কোন কিছুর সাথে আমরা সোনার সম্পর্ক রেখে থাকি । তার পাশাপাশি সোনাকে আমরা শুভ কাজের সূচনা হিসেবে প্রাধান্য দিয়ে থাকি । এমনকি প্রবাদ বাক্যে আমরা সোনার ব্যবহার করে থাকে। তাই সোনা অত্যন্ত মূল্যবান একটি ধাতু । কিন্তু যে হারে কমছে প্রতিনিয়ত সোনার দাম তাতে এই মূল্যবান ধাতুর কত দিন বজায় থাকবে তা আগে থেকে বলা যাচ্ছে না।

মহামারী সময়ে ব্যাপক হারে পতন ঘটেছিল সোনার বাজারে। এমনটা মনে করা হয়েছিল পরিস্থিতি আবার স্বাভাবিক হলে আবার দামের ঊর্ধ্ব চিত্র দেখা যাবে কিন্তু সেই চিত্রের নাগালের বাইরে রয়েছে এই মুহূর্তে সোনার দাম প্রতিনিয়ত ভেঙে পড়ছে সোনার বাজার। । গত বছর আগস্ট মাসে ১০ গ্রাম সোনার মূল্য বেড়ে দাঁড়িয়েছিল ৫৬,২০০ টাকা। তবে আন্তর্জাতিক বাজারে মূল্য ধসে পড়ায় ভারতীয় বাজারে কমেছে সোনা এবং রুপোর দাম। যদিও টাকা কিছুটা দুর্বল হওয়ায় বড়োসড়ো পতনের হাত থেকে রক্ষা পাওয়া গিয়েছে।

বৃহস্পতিবার ভারতীয় বাজারে নামলো সোনার মূল্য। এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম কমে দাঁড়ালো ৪৬,৯২৫ টাকা।হলুদ ধাতুর মূল্যের পাশাপাশি এদিন মূল্যবান ধাতু হিসেবে কমলো রুপোর দামও। ০.৫ শতাংশ নামলো রুপো। নতুন দাম অনুযায়ী ১ কিলোগ্রাম রুপোর দাম দাঁড়িয়েছে ৬৩,৮৭৭ টাকা । এই বছর শুরুর পর থেকেই গত কয়েক মাস ধরে সোনার দাম পতনের দিকে গেছে। বৃহস্পতিবার সোনার মূল্য আবারো কমে যাওয়ায় তিন সপ্তাহের সর্বনিম্ন স্তরে নেমে গিয়েছে সোনার মূল্য। যা রেকর্ড দর থেকে ৯,৩০০ টাকার মতো কম।

Back to top button