শিয়ালদহ, হাওড়া, লিলুয়া, কাঁচরাপাড়া সহ রাজ্যের বিভিন্ন ডিভিশনে প্রচুর রেলকর্মী নিয়োগ! যোগ্যতা – অষ্টম ও মাধ্যমিক পাস! রইল আবেদনের পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- পুজোর আগেই বড় খবর! বাংলার বিভিন্ন রেলওয়ে ডিভিশনে 3366 শূন্যপদে অ্যাপ্রেন্টিশিপ এর জন্য প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। চাইলে আপনারাও আগ্রহী থাকলে এই পদগুলির জন্য আবেদন করতে পারেন। তবে আবেদন করার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম এবং শর্তাবলী রয়েছে। আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক কারা এই পদগুলিতে আবেদন করতে পারবেন এবং কাদের নিয়োগ করা হবে!

সর্বপ্রথমেই জানিয়ে রাখি এই পদগুলিতে আবেদন করার জন্য মাধ্যমিক, অষ্টম শ্রেণী পাস ও আইটিআই পাস হতে হবে। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে এই পদগুলিতে প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড পাওয়া যাবে। এবার আসা যাক কারা কারা আবেদন করতে পারবেন সেই কথায়।প্রসঙ্গত এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে তথা আবেদনকারীরা পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকেই আবেদন করার সুযোগ পাবেন।

আসুন জেনে নেওয়া যাক এই পদ গুলির জন্য কোন ডিভিসনে কটি জায়গা ফাঁকা রয়েছে।হাওড়া ডিভিশনে মোট শূন্য পদের সংখ্যা 659 টি। এরমধ্যে জেনারেল 270 টি, এসসি 98 টি, এসটি 49 টি, ওবিসি 177 টি এবং ই ডব্লিউ এস 65 টি। শিয়ালদহ ডিভিশনের ক্ষেত্রে এই শূন্য পদের সংখ্যা 1123 টি। এর মধ্যে জেনারেল 458 টি, এসসি 167, এসটি 84, ওবিসি 303 এবং ই ডব্লিউ এস-111 টি।

আসানসোল ডিভিশন এর ক্ষেত্রে এই শূন্য পদের সংখ্যা 412 টি। এর মধ্যে জেনারেল 167 টি,এসসি 62 টি, এসটি 30 টি, ওবিসি 112 এবং ই ডব্লিউ এস- 41 টি। এরপর আসা যাক মালদা ডিভিশনের কথায়। এই ডিভিশনের মোট শূন্যপদ 100 টি। এরমধ্যে জেনারেল 43 টি,এসসি 14 টি, এসটি 7 টি, ওবিসি 26 টি এবং ই ডব্লিউ এস-দশটি পদ রয়েছে।

Back to top button