কিভাবে লটে মাছের ঝুরো বানালে থাকবেনা একটাও কাঁটা? রইল রেসিপি!

নিজস্ব প্রতিবেদন :- দৈনন্দিন জীবনে খাদ্যাভ্যাসে পরিবর্তন নিয়ে আসার জন্য নিয়মিত কিছু নতুন ধরনের রান্না তৈরি করা প্রয়োজন। আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই আমরা লটে মাছের ঝুরোর একটি বিশেষ রেসিপি নিয়ে আলোচনা করব। তবে এই রেসিপিটি বানানোর একটি বিশেষ পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিতে রেসিপিটি তৈরি করলে একটাও কাটা থাকবে না।

তাহলে আসুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই রেসিপি। এই রেসিপিটি তৈরি করার জন্য প্রথমেই 750 গ্রাম লটে মাছ নিয়ে নিতে হবে। ভালো করে সেই মাছগুলিকে পরিষ্কার করে নিন। এরপর ভালো করে মাছ গুলির মধ্যে লবণ এবং হলুদ গুঁড়ো মাখিয়ে নিন। ওই অবস্থায় মাছগুলোকে রেখে কড়াইতে সরষের তেল গরম করার জন্য দিতে হবে। এরপর তাতে কুচি করে কাটা পেঁয়াজ দিয়ে দিন।

পেঁয়াজগুলি ভাজা হতে থাকলে এতে রসুন কুচি যোগ করে দিন।মনে রাখবেন রসুন বেশি পরিমাণে যোগ করলে রান্নার স্বাদ অত্যন্ত ভালো হবে। এরপর কাঁচালঙ্কা এবং আদা বেটে নিয়ে কড়াইতে দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর এতে অল্প পরিমানে টমেটো কুচি যোগ করে দিন।

এবারে সমগ্র উপকরণটি কে একসাথে নাড়াচাড়া করে তাতে স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো এবং 1 চা চামচ পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিন।তারপর মসলা টিকে বেশ কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে নিতে হবে। এবারে লটে মাছ গুলিকে কড়াইয়ের মধ্যে আস্তে আস্তে দিয়ে দিন। খেয়াল রাখবেন যাতে লটে মাছ গুলো সঠিকভাবে পাশাপাশি বসানো থাকে। এরপর বেশ কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়ে রেখে দিতে হবে রান্নাটি।

কিছুটা কষে যাওয়ার পর একটি চামচের সাহায্যে লটে মাছের উপর মাংসল অংশটা সরিয়ে নিয়ে ভেতরের কাটাগু-লিকে করে নিয়ে আসুন। এই পদ্ধতিতে কাঁটা বের করে নেওয়া অত্যন্ত সুবিধার হবে।সম্পূর্ণ মাছের কাঁটা বেরিয়ে যাওয়ার পর বেশ কিছুক্ষণ জল শুকিয়ে যাওয়া না পর্যন্ত রান্নাটি কষিয়ে নিতে হবে। এরপর শেষে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

Back to top button