30শে সেপ্টেম্বরের মধ্যে এই কাজটি না করলেই আটকে যাবে সমস্ত টাকা! বন্ধ হবে লেনদেন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এবার থেকে যদি আপনি এই কাজটি না করে থাকেন তাহলে কিন্তু বন্ধ হয়ে যাবে সমস্ত রকম পরিষেবা । আপনার হাতে সময় রয়েছে শুধুমাত্র এই মাস । ৩০ সেপ্টেম্বরের মধ্যে যেমন করে হোক এই কাজটি আপনাকে করে ফেলতে হবে । নইলে কিন্তু আপনি অনেক পরিষেবা থেকে বঞ্চিত হয়ে যাবেন আপনি । হয়তো ভাবছেন যে কি কাজ আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি আধার কার্ডের সাথে যেমন রেশন কার্ডের লিঙ্ক করা হচ্ছে গোটা রাজ্য জুড়ে তথা দেশজুড়ে ঠিক তেমনই আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিঙ্ক করা অত্যন্ত জরুরি এবং এর সময়সীমা হচ্ছে ৩০ সেপ্টেম্বর ।

সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেসের নিয়ম অনুযায়ী, ৩০ সেপ্টেম্বরের আগে প্যান ও আধার লিঙ্ক না করালে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে ৷ প্যান কার্ড না থাকলে কোনও ট্রানজাকশন করা সম্ভব নয় ৷ CBDT ১৩ ফেব্রুয়ারি ২০২০-তে নোটিফিকেশন জারি করে জানিয়েছিল ১ জুলাই ২০১৭ পর্যন্ত জারি প্যান যদি আধারের সঙ্গে লিঙ্ক না করা থাকে তাহলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে ৷

এবার হয়তো আপনি ভাবছেন যে কিভাবে আপনি আধার কার্ডের সাথে নিজের প্যান কার্ডের লিঙ্ক করাবেন না এর জন্য আপনাকে রোদে গরমে বাইরে কোথাও বের হওয়া দরকার নে । ই বাড়িতে বসেই ফ্যানের হাওয়া তে শুধুমাত্র স্মার্টফোনের মাধ্যমে এই লিংকে ক্লিক করে নিতে পারবেন কিভাবে করবেন তা নিম্নরূপ ।

১) https://www.incometax.gov.in/iec/foportal লিঙ্কে ক্লিক করতে হবে ।

২) এখানে নিজেকে রেজিস্টার করাতে হবে ৷ আপনার ইউজার আইডি প্যান হবে ।

৩) নিজের ইউজার আইডি থেকে লগইন করুন ৷ আপনার জন্মের তারিখ পাসওয়ার্ড হবে ।

৪) এরপর একটি উইন্ডো পপআপ হবে ৷ সেখানে লেখা থাকবে আপনার প্যানের সঙ্গে আধার লিঙ্ক করুন ৷ পপ আপ না হলে মেনুবারে গিয়ে প্রোফাইল সেটিংসে গিয়ে Link Aadhaar-এ ক্লিক করুন ।

৫) এখানে আপনার নাম, জন্মের তারিখ সবকিছু আপনার প্যান কার্ডের হিসেবে হবে ।

৬) প্যানের তথ্য ভেরিফাই করতে হবে ৷ সমস্ত তথ্য একবার চেক করে নিয়ে Link Now বটনে ক্লিক করতে হবে ।

৭) এরপর একটি উইন্ডো পপআপ হবে যেখানে লেখা থাকবে প্যানের সঙ্গে আধার লিঙ্ক হয়ে গিয়েছে ।

Back to top button