রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পের আবেদন কার্য হয়ে গেছে শুরু! প্রতিমাসে পাবেন 1,500 টাকা করে! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্যে একাধিক প্রকল্পের সূচনা হয়েছে । যে সমস্ত প্রকল্প গুলি তত্ত্বাবধানে এসে উপকৃত হয়েছে বহু মানুষ । তবে বেকার যুবক যুবতীদের জন্য ২০১৩ সালে প্রথমবারের মতন প্রকাশ্যে আনা হয়েছিল যুবশ্রী প্রকল্প । এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে দেড় হাজার টাকা করে মাসিক ভাতা দেওয়া হতো সরকারের তরফ থেকে । কিন্তু মধ্যবর্তী বেশ কয়েক বছর কোনো কারণবশত এই প্রকল্পের নাম না বন্ধ ছিলো ।।সম্প্রতি আবার সেই কাজ শুরু হয়েছে ।

অতি অবশ্যই যদি আপনি এই কাজটি না করে থাকেন তাহলে করুন এবং প্রতিমাসে পেয়ে যান সরকার থেকে মোটা অংকের টাকা । আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো যে যুবশ্রী প্রকল্পের জন্য কিভাবে আবেদন করবেন । যুবশ্রী প্রকল্পের আপনি বার্ষিক ১৮ হাজার টাকা এবং মাসিক পনেরশো টাকা পেয়ে যাবেন । যুবশ্রী প্রকল্পের জন্য আপনার কাছ থেকে নেয়া হবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট জেরক্স ভোটার কার্ড এর জেরক্স প্যান কার্ডের জেরক্স ব্যাংকের বইয়ের জেরক্স ইত্যাদি ।

এ বার আপনারা হয়তো ভাবছেন যে কারা কারা যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারেন । তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি যিনি আবেদন করবেন তাকে অতি অবশ্যই পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা হতে হবে ।দ্বিতীয়তো তাকে বেকার হতে হবে । তৃতীয়তঃ সরকার থেকে কোনো রকম কোনো ঋণ নেওয়া ব্যক্তি এর জন্য যোগ্য নয় । চতুর্থত এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস এর নাম নথিভুক্ত থাকতে হবে ।

এটি আবেদন করার জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গের যুবশ্রী প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে । তার পাশাপাশি নিউ জব সিকার নামক একটি অপশন আপনি দেখতে পাবেন । সেখানে ক্লিক করে আপনাকে আবেদনপত্র পূরণ করতে হবে এ।বং সে আবেদনপত্র একটি প্রিন্ট আউট নিয়ে গিয়ে আপনাকে উপস্থিত হতে হবে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে ।

সেখানে সেখান থেকে আপনাকে একটি আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হবে। এবং সেই আইডি ও পাসওয়ার্ড নিয়ে আপনি পুনরায় অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করতে পারবেন । তারপর ২ টি আবেদনপত্র পূরণ করতে হবে । তারপর থেকেই কিন্তু আপনার ব্যাংকের একাউন্টে মাসে দেড় হাজার টাকা করে আসতে শুরু করবে রাজ্য সরকারের তরফ থেকে । শুধু মাত্র এখানেই থেমে নেই তার পাশাপাশি কারো যদি কোন রকম কোন সমস্যা তাহলে আপনারা সেই অফিসের ওয়েবসাইট এর মাধ্যমে কিন্তু আপনাদের সমস্যার কথা তুলে ধরতে পারেন ।

Back to top button