জবা গাছ থেকে প্রচুর ফুল পেতে এই সময় করুন ছাঁটাই (প্রুনিং)! রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত আমরা কৃষি বিজ্ঞানের উপর গবেষণা চালিয়ে যাচ্ছি এবং এ গবেষণার ফলে নানান ধরনের তথ্য উদ্ভাবন করছে। যার ফলে কৃষি বিজ্ঞান অনেক উন্নত হচ্ছে এবং এই উন্নত ধারা অব্যাহত রাখতে প্রতিনিয়ত তার প্রতি আমরা গবেষণা চালিয়ে যাচ্ছি । আমরা অনেকেই নিজেদের বাড়ির মধ্যে শাকসবজি ফলমূল বা ফুলের গাছ লাগিয়ে থাককি ।

কিন্তু দেখা যায় যে যত সময় বেড়ে যায় ততটা কিন্তু পর্যাপ্ত পরিমাণে ফলন হয় না বা ফুল হয়না তাহলে করনীয় কি রয়েছে কি করবেন সেই মুহূর্তে তা জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে । সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা এই ধরনের শিক্ষা মাঝে মধ্যেই পেয়ে থাকি । যার ফলে বাইরে কোথাও নাকি শুধুমাত্র বাড়িতে বসেই এই ধরনের ঘটনা সম্পর্কে আমরা অবগত থাকতে পারি ।

সম্প্রতি ইউটিউবে একটি ভিডিও প্রকাশিত হয়েছে যার মাধ্যমে তুলে ধরা হয়েছে সম্পূর্ণ বিস্তারিতভাবে একটি তথ্য যা সাধারণ মানুষের কাজে আসতে পারে । সেখানে দেখানো হয়েছে যদি কোন কারণে আপনার বাড়িতে থাকা জবা গাছটি অধিক পরিমাণে ফুল না দিচ্ছে তাহলে সেটি কিভাবে প্রুনিং করা হচ্ছে । এটি এমন এক ধরনের পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার জবা গাছের অধিক ফলন ফলাতে পারবেন । সেই ভিডিওতে দেখানো তথ্যটি আমরা সংক্ষিপ্ত তুলে ধরার চেষ্টা করছি ।

সে ভিডিওতে দেখানো হয়েছে প্রথমে ওই ব্যক্তি পরামর্শ দিয়েছে সকলকে যে মাঝেমধ্যে যেন জবা গাছের মাটি পাল্টানো হয়ে থাকে এবং প্রতিনিয়ত যেন লক্ষ্য রাখা হয় যাতে জবা গাছের গোড়ায় জল না জমে যায় । মাটি পাল্টানোর সময় কিছুটা পরিমাণে জৈব সার প্রয়োগ করা উচিত । তার পাশাপাশি যদি অত্যাধিক মাত্রা জবা গাছ গুলি এদিক-ওদিক বেড়ে যায় তাহলে সে ডালগুলো কেটে ফেলা উচিত। এই পদ্ধতি অবলম্বন করলেই কিন্তু অধিক ফলন দেবে তার পাশাপাশি বেশ তরতাজা উৎপন্ন হবে।

Back to top button