রাত্রিবেলা বাড়িতে ঢুকে পড়া কচ্ছপটির বুদ্ধি দেখলে আপনিও অবাক হবেন! দারুন ভাইরাল হলো ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- সময়ের পরিবর্তনের সাথে সাথেই এই পৃথিবীর প্রতিটি কোণার থেকে অনেক প্রাণীরা হারিয়ে যেতে শুরু করেছে।এর মধ্যে যেমন ক্ষুদ্রাকার প্রাণীরা রয়েছে ঠিক তেমন রয়েছে বৃহদাকার প্রাণীরাও। এই হারিয়ে যাওয়া ক্ষুদ্রাকৃতি প্রাণীদের মধ্যেই রয়েছে কচ্ছপ।এরা এমন এক ধরনের সরীসৃপ প্রাণী যারা জল এবং ডাঙ্গা দুই জায়গাতেই বসবাস করে। শরীরের উপরিভাগ শক্ত খোলস আবৃত থাকে কচ্ছপের।

এই খোলস তাদের শরীরকে বিভিন্ন কঠিন পরিস্থিতি থেকে রক্ষা করতে সাহায্য করে। সারা পৃথিবী জুড়ে মোট 300 টি প্রজাতির রয়েছে এই সরীসৃপের। যদিও তার মধ্যে বেশিরভাগই বিলুপ্তপ্রায়। কচ্ছপ সাধারণত দলবদ্ধ প্রাণী নয়, এরা একাকী জীবন যাপন করে থাকে। গ্রামাঞ্চলের জলজ জায়গায় এদের দেখতে পাওয়া যায়। সাধারণত ছোটখাটো কীটপতঙ্গ এই সরীসৃপদের খাদ্য। সাধারণত মানুষের সমান বয়স পর্যন্ত কচ্ছপেরা বেঁচে থাকে।

সম্প্রতি এই বিলুপ্তপ্রায় প্রজাতিটির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঝ-ড় তুলে দিয়েছে। ভিডিওটি শেয়ার করেছেন একজন ইউটিউবার।ভাইরাল সেই ভিডিওটি তে কচ্ছপের বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যাচ্ছে। দেখা যাচ্ছে ভিডিও করতে গিয়ে এক ব্যক্তি জল থেকে ডাঙায় চলে আসা কচ্ছপটি কে উল্টে দেয়।

এরপর কচ্ছপটি নিজে নিজেই চেষ্টার দ্বারা আবারও সোজা হয়ে ওঠে। ব্যাপারটি ক্যামেরায় ধরা পড়ার পরেই অবাক হয়ে গিয়েছেন নেট নাগরিকরা।একেই কচ্ছপ বিলুপ্তপ্রায় প্রজাতি তার উপর আবার এই ধরনের ঘটনা নিঃসন্দেহে মানুষকে আকৃষ্ট করেছে। চাইলে আপনারাও এই ভাইরাল ভিডিওটি দেখে আসতে পারেন। ভিডিওটি সম্পর্কে আপনার কোন মতামত থাকলে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

Back to top button