এবার থেকে রেশন কার্ড মিলবে খুব সহজে! বাড়িতে বসেই অনলাইনে তৈরি করতে পারবেন ডিজিটাল রেশন কার্ড! রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- রেশন কার্ড সংক্রান্ত সমস্যার ইতিমধ্যেই অনেকে ভুক্তভোগী হয়ে গিয়েছেন।প্রসঙ্গত রেশন কার্ড হারিয়ে যাওয়া থেকে শুরু করে অন্যান্য নানা তথ্য পরিবর্তন করতে গিয়ে বেশ ঝামেলার মুখোমুখি হতে হয় সাধারন মানুষকে। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা ডিজিটাল রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন করার বিশেষ কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।প্রসঙ্গত কিছু সময়ের আগেই ওয়েস্ট বেঙ্গল ডিজিটাল রেশন কার্ড অনলাইন আবেদন শুরু করা হয়েছে।

অর্থাৎ আপনারা যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা রয়েছেন তারা নতুন ডিজিটাল রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এই কার্ডের জন্য আবেদন করতে হলে আপনাকে পশ্চিমবঙ্গ ফুড সাপ্লাই ডিপার্টমেন্ট এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর কি কি করতে হবে তা নিচে বিস্তারিত আলোচনা করা হলো। ওয়েবসাইটে প্রবেশ করার পর সামনেই সিটিজেন নামের একটি অপশন দেখতে পাওয়া যাবে।

এই অপশনে ক্লিক করলেই অ্যাপ্লাই ফর রেশন কার্ড কথাটি দেখতে পাওয়া যাবে। এবার সেখানে ক্লিক করে দিন। এরপর নিউ ডিজিটাল রেশন কার্ড অপশনে গিয়ে নিজের মোবাইল নাম্বার দিয়ে দিন। দেখবেন আপনার ফোনে একটি ওটিপি আসবে।এই ওটিপি টি নির্দিষ্ট জায়গায় এন্টার করে ok বাটনে ক্লিক করে দিতে হবে। এরপর ডিজিটাল রেশন কার্ড তৈরি করার জন্য আপনার কাছে চারটি স্টেপ আসবে।

এরপর তাতে দেওয়া সমস্ত তথ্য আপনাকে পরপর পূরণ করে দিতে হবে। তবে এই রেশন কার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে বেশ কিছু শর্তাবলী নির্ধারণ করা হয়েছে। সেগুলো আপনি ওয়েবসাইটে দেখতে পারবেন। আপনার তথ্য পূরণ করার সময় অবশ্যই নজর রাখবেন তা শর্তাবলী লংঘন করছে কিনা।সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে আপনার ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন সম্পূর্ণ হয়ে যাবে। বিস্তারিত জানতে আমাদের এই সম্পর্কিত একটি ভিডিও প্রতিবেদন এর সাথে যুক্ত করা হয়েছে আপনারা সেটি দেখে নিতে পারেন।

Back to top button