হঠাৎ দেখা মিলল দারুন বি’ষাক্ত নীল রঙের বিরল প্রজাতির কো’বরা সাপের! ব্যাপক ভাইরাল হল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- আচ্ছা কখনোকি এমনটা শুনেছেন যে সাপ দেখতে সুন্দর হয়েছে । কারণ যে সরীসৃপ প্রাণীর ভ-য়ে রীতিমতো পৃথিবীর সকল মানুষেরা অতিষ্ঠ হয়ে ওঠে সেই সরীসৃপ প্রাণী কখনো সুন্দর হতে পারে এমনটা কল্পনা কেউ করতে পারে না । তবে সেই সুন্দরের এবং বি-ষাক্ত একটা মেলবন্ধন ঘটেছে একটি ভিডিওর মাধ্যমে । সাপ হল এমন এক ধরনের প্রাণী যাকে দেখলে আমরা প্রত্যেকেই ভ-য় পাই ।

পৃথিবীতে এমন কোনো মানুষ নেই যারা সা-পকে ভ-য় পায় না । একমাত্র সা-পুড়েরা সা-পকে ভ-য় পায় না । কারণ তাদের জীবনে অর্ধেকটা সময় কেটে যায় সাপ উদ্ধার করতে এবং নিরাপদ জায়গায় ছেড়ে দিতে । তাই যে ভয় লাগার ব্যাপারটা তাদের মধ্যে থেকে আর তেমনভাবে মাথাচাড়া দিয়ে ওঠেনি। এই পৃথিবীতে যাবতীয় ধরনের সা-প পাওয়া যায় । কখনো সেটি বিষাক্ত হয় কখনো আবার কম বি-ষাক্ত হয় ।

কিন্তু সম্প্রতি ভিডিওর মাধ্যমে যে সাপের কথা উল্লেখ করা হয়েছে তা অত্যন্ত ভ-য়ঙ্কর তার পাশাপাশি দেখতে আবার অত্যন্ত নিষ্পাপ মায়াবী এবং সুন্দর । একদম ঠিক শুনেছেন যেখানে আগেকার যুগে অনেক মানুষের মৃ-ত্যু হত সা-পের কা-মড়ে সেখানে কিন্তু বর্তমান যুগে মানুষ অনেক সচেতন হয়েছে । যার ফলে মৃ-ত্যু সংখ্যা কমে এসেছে খানিকটা । তবে একেবারে নির্মূল করা সম্ভব হয়নি । আমাদের ভারতবর্ষের সব থেকে বি-ষাক্ত সা-পের নাম হচ্ছে কো-বরা ।

এক ছোবলে মাত্র ১৫ মিনিটে একটি মানুষ মারা যেতে পারে । তবে তার থেকেও ভ-য়ঙ্কর হলো ‘ব্লু ভাইপার’ । সাধারনত এগুলই ইন্দোনেশিয়াতে দেখা পাওয়া যায় । খুব বিরল প্রজাতির সা-প এগু-লি কারণ এদের গায়ের রং নীল হয় । সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেলে নীল রঙের একটি সাপকে । মুহূর্তের মধ্যে ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যায় একটি নীল রঙের সাপ তবে নীল রঙের সাপ এই পৃথিবীতে বিরল ।

এবং খুব বিষধর হয়ে থাকে । বিশেষজ্ঞদের মতে এই ধরনের সাপ ইন্দোনেশিয়া বা পূর্ব তিমুরের অঞ্চলে পাওয়া যেত তবে তাদের রং কিছুটা সবুজ রঙের হতো। রীতিমতো বেশ ভ-য়ঙ্কর এবং বি-ষধর সাপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা । ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যায় একটি নীল রঙের সাপ কে । ছবিতে দেখা সাপটিকে যতটা নিষ্পাপ বলে মনে হচ্ছে বিজ্ঞানীদের মতে তার থেকেও বেশি ভ-য়ঙ্কর এবং বি-ষধর হচ্ছে ওই বিরল প্রজাতির সাপটি । তবে নেটিজেনরা এর সম্পর্কে জানা আরো জানার জন্য আগ্রহ প্রকাশ করেছে। কোথায় পাওয়া যায় এই প্রজাতির সাপ এখনো পর্যন্ত সে বিষয়ে অনেকেই প্রশ্ন করেছেন।

Back to top button