বাড়ির ইলেকট্রিক বিল কমিয়ে আনুন প্রায় 50 শতাংশ! দেখে নিন দুর্দান্ত কিছু টিপস্!

নিজস্ব প্রতিবেদন :- বিদ্যুতের প্রচলন শুরু হলেও এমন অনেক মানুষ রয়েছে যাদের বাড়িতে যদি কোন কারণে বিদ্যুতের বিল অতিরিক্ত মাত্রায় চলে আসে । তাহলে তাদের মাথায় হাত পড়ে ।বর্তমানে এই গ্রীষ্মকালে ফ্যান চালিয়ে রাখতে চাই । নিজের ঘরকে তার পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতে চাই। কিন্তু যখন বিল আসে তখন মাথায় হাত পড়ে যায় আমাদের সকলের ।কিন্তু আজকের প্রতিবেদন মাধ্যমে আপনাদেরকে বলবো কিভাবে বিদ্যুৎ বিল কমানো যায় ।

১) বর্তমানে উন্নত সভ্যতার এমন অনেক ধরনের যন্ত্রপাতি বেরিয়ে গিয়েছে যেগু-লি অতিরিক্ত মাত্রায় বিদ্যুৎ সাশ্রয় করে । যেমন আপনি টিউবলাইট এর বদলে এলইডি লাইট ব্যবহার করতে পারেন। এতে আলো বেশি হয় তার পাশাপাশি বিদ্যুৎ খরচ হয় কম ।।এই ধরনের এই সমস্ত ছোটখাটো বিষয় মাথায় রাখলে আপনি কিন্তু বিদ্যুতের বিল কমিয়ে আনতে পারেন সহজে ।

২) অনেক সময় অনেক যন্ত্রপাতি যেমন ফ্যান এসি কম্পিউটার ইত্যাদি দরকার না পড়লেও আমরা সুইচ দিয়ে রাখি । এক্ষেত্রে অতিরিক্ত মাত্রায় বিদ্যুতের বিল ওঠে। কাজেই সেদিকে নজর রাখতে হবে এবং সেই সমস্ত সুইচ গু-লি বন্ধ করে রাখতে হবে । দরকার হলে কম্পিউটারকে স্লিপিং মোড এ রেখে দেবেন যদি বিশেষ কোনো দরকার না পরে ।

৩) বাসাবাড়িতে এসি ব্যবহার এখন অনেক বেশি নিয়মিত ঘ’টনা। কিন্তু নিয়ন্ত্রিতভাবে এসি ব্যবহার করা গেলে এর বিল কমিয়ে আনা সম্ভব। এসির তাপমাত্রা সবসময় ২৫ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হবে। নির্দিষ্ট মাত্রায় ঠাণ্ডা হয়ে যাওয়ার পর এসি ব’ন্ধ করে ফ্যান চালানো যেতে পারে।

৪) ফ্রিজে বরফ জমে না দেওয়া মূলত যদি কোনো কারণে ফ্রিজে বরফ অতিরিক্ত মাত্রায় জমে থাকে তাহলে সেই ফ্রিজ ঠান্ডা হতে অধিক সময় নেয় তার লক্ষ্য রাখুন যাতে ফ্রিজে অতিরিক্ত মাত্রায় বরফ জমে থাকে বরফ যত না জমবে ততই ফ্রিজ তাড়াতাড়ি ঠাণ্ডা হবে যার ফলে বিদ্যুৎ সাশ্রয় হবে অনেকখানি ।

৫) আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা রাত্রে টিভি দেখতে দেখতে ঘুমিয়ে পড়েন যার ফলে সারারাত ধরে টিভি চলে তাতে ও বিদ্যুতের বিল অনেকটা খরচ হয় তাই টাইমার সেট করে রাখতে পারেন ।

Back to top button