আজ থেকে বদলে যাচ্ছে ব্যাংক থেকে পেনশনের টাকা তোলা এবং ATM কার্ডের এই নিয়মগুলি! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- উৎসবের মাস অক্টোবর থেকেই বদলে যাচ্ছে একাধিক ব্যাংকিং সংক্রান্ত নিয়ম। এই নিয়মের পরিবর্তনের ফলে সাধারণ মানুষের জীবনযাত্রা যে বিশেষভাবে প্রভাবিত হবে তাতে কোন সন্দেহ নেই। প্রসঙ্গত আজ পয়লা অক্টোবর থেকেই এই নতুন নিয়ম গুলি চালু হতে চলেছে। তাই অবশ্যই আর্থিক লেনদেন সংক্রান্ত সুযোগ-সুবিধা বজায় রাখার জন্য এই নিয়ম গুলি সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন।

প্রথমত পেনশনের ক্ষেত্রে বড়োসড়ো পরিবর্তন আসতে চলেছে। সাধারণত অবসর সময় এর পর পেনশন পেতে গেলে নিয়মিত ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়। পয়লা অক্টোবর থেকেই এই নিয়ম শুধুমাত্র 80 বছরের বেশি বয়সী মানুষদের জন্যই প্রযোজ্য হবে। এই সার্টিফিকেট জমা দেওয়ার জন্য শেষ তারিখ ধার্য করা হয়েছে 30 শে নভেম্বর। এই সার্টিফিকেটগুলো দেশের বিভিন্ন প্রান্তের ডাকঘরে জমা দিতে পারবেন ব্যক্তিরা।

অক্টোবর মাস থেকে ব্যাংকের চেক বুক সংক্রান্ত নিয়মেও পরিবর্তন আসতে চলেছে।যারা চেকের মাধ্যমে টাকা লেনদেন করে থাকেন তারা অবশ্যই এই নিয়ম টি মনোযোগ সহকারে পড়বেন। প্রসঙ্গত চারটি ব্যাঙ্কের আইএফএসসি কোড পরিবর্তিত হয়ে যাচ্ছে। যার ফলস্বরূপ সেই ব্যাঙ্কগুলির চেকবুক অচল হয়ে যাবে। তাই অবশ্যই আর্থিক লেনদেন করতে গেলে নতুন চেকবুক সংগ্রহ করে নিতে হবে গ্রাহকদের।

এই ব্যাংক গুলির মধ্যে রয়েছে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও পরিবর্তন আসছে অটো ডেবিটের নিয়মে।অক্টোবর মাস থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জারি করা নিয়ম অনুযায়ী জানা যাচ্ছে গ্রাহকদের অনুমতি ছাড়া অটো ডেবিট করতে পারবেনা ব্যাংক কর্তৃপক্ষ।পাশাপাশি 5000 টাকার বেশি ডেবিট করতে গেলে গ্রাহককে ওটিপি পাঠাতে হবে।

মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ এর ক্ষেত্রেও নতুন নিয়ম চালু হতে চলেছে।অক্টোবর মাস থেকে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে কাজ করার জুনিয়র কর্মচারীদের বেতনের 10 শতাংশ বিনিয়োগ করতে হবে মিউচুয়াল ফান্ড তথা তাদের পরিচালিত তহবিলে। এই বিনিয়োগের ক্ষেত্রে একটি লক ইন পিরিয়ড থাকবে।যদি কর্মচারীরা এগুলি ধরে রাখে তাহলে পরবর্তী সময়ে তাদের বেতনের উপর এগুলি প্রভাব ফেলতে ব্যবহার করা যেতে পারে।

Back to top button