অবসরপ্রাপ্ত ব্যক্তিদের পোস্ট অফিস দিচ্ছে দারুন সুযোগ! প্রতিমাসে পাবেন 9250 টাকা করে পেনশন! জানুন কি করতে হবে!

নিজস্ব প্রতিবেদন:-সারা জীবন ধরে যে সমস্ত টাকা পয়সা উপার্জন করি আমরা সেগুলিকে একটি নির্দিষ্ট জায়গাতে সঞ্চয় করে রাখতে বা সঞ্চয় করে রাখার চেষ্টা করি আমরা ।সাধারণত যে সমস্ত জায়গায় বেশি পরিমাণে রিটার্ন পাওয়া যায় এবং যে সমস্ত জায়গায় অধিক নিরাপদ সে সমস্ত জায়গা থেকে আমরা এই বিনিয়োগ করে থাকি। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রথম সারিতে যেমন ব্যাংকের নাম রয়েছে বর্তমান সময়ে কিন্তু পাল্লা দিয়ে সেই তালিকায় যুক্ত হচ্ছে পোস্ট অফিসের নাম ।

অর্থাৎ ব্যাংক এর পাশাপাশি পোস্ট অফিস গুলো এমন বেশ কিছু ধরনের লোভনীয় অফার জারি করছে যেগু-লিকে হাতছাড়া করতে চাইছেনা গ্রাহকরা।আসুন আমার বাকি জীবনটা কেমন কাটবে সে ব্যাপারে আমরা প্রত্যেকেই চিন্তিত থাকি ।তবে এবার পোস্ট অফিস প্রবীণ নাগরিকদের জন্য বা অবসরপ্রাপ্ত নাগরিকদের জন্য একটি বিশেষ প্রকল্প জারি করেছে। এই প্রকল্পের নাম হচ্ছে সিনিয়র সিটিজেন স্কিম ।

এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করতে গেলে অবশ্যই আপনাকে পোস্ট অফিসে গিয়ে তার জন্য একটি অ্যাকাউন্ট খুলতে হবে । প্রসঙ্গত উল্লেখ্য এই প্রকল্পের মাধ্যমে আপনি সর্বোচ্চ 15 লাখ টাকা রাখতে পারবেন এবং প্রতিমাসে সেখান থেকে 9 হাজার টাকার বেশি পেনশন পেতে শুরু করবেন ।এই প্রকল্পে সর্বনিম্ন এক হাজার টাকা জমা রাখা যায়। সর্বোচ্চ টাকা জমা রাখার পরিমাণ হতে পারে ১৫ লক্ষ।

যৌথ ভাবেও টাকা বিনিয়োগ করা যায় এখানে। সেক্ষেত্রে স্বামী ও স্ত্রী একসঙ্গে ৩০ লক্ষ টাকা জমা রাখতে পারেন। প্রকল্পের মেয়াদ ৫ বছর।এর পাশাপাশি এই প্রকল্পে ৮০সি ধারায় মেলে আয়কর ছাড়। যদি ১৫ লক্ষ টাকা এই প্রকল্পে রাখা যায়, তবে পাঁচ বছর পরে নিশ্চিত ভাবে ২০ লক্ষ টাকা রিটার্ন মেলে। ফলে ৪,২৮,৯৬৪ টাকার লাভ মেলে এই প্রকল্পে । টাকা রাখার ক্ষেত্রে ৭.৪ পার্সেন্ট হারে আপনি পাচ্ছেন সুদ যা মনে করো একজন অবসরপ্রাপ্ত ব্যক্তির ক্ষেত্রে বেশ লাভজনক এবং নিরাপত্তা যুক্ত।

এই টাকা আপনি প্রতিমাসে বা তিন মাস অন্তর অন্তর নিজের একাউন্টে ক্রেডিট করতে পারেন অর্থাৎ যে 15 লক্ষ টাকা প্রিজমা করেছিলেন তার ওপর যে ইন্টারেস্ট আপনি পাচ্ছেন সেটা আপনি প্রতিমাসে তিন মাস অন্তর অন্তর পেনশন হিসেবে গ্রহণ করতে পারেন সে ক্ষেত্রে প্রতি মাসে যদি পেনশন হিসেবে গ্রহণ করেন তাহলে টাকার পরিমাণ দাঁড়াবে 9000 টাকার উপরে । এবং যদি তিন মাস অন্তর এই টাকা গ্রহণ করেন তাহলে সে ক্ষেত্রে টাকার পরিমাণ দাঁড়াবে 27 হাজার 750 টাকা হিসেবে ।

Back to top button