কষা মাংসের স্বাদকেও হার মানাবে এভাবে বাড়িতে এচোরের এই রেসিপি, খেতে হবে একদম মাংসের মতন, রইলো ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে অনেকেই ভোজন রসিক হয় । অর্থাৎ তাদের খাবার অত্যন্ত প্রিয় হয় । রাস্তাঘাটে যেকোনো জায়গায় বেরোলে যে জিনিসটি তারা ভুলে না সেটি হলে খাবার । এই সেই সমস্ত খাবার বা ভোজন রসিক মানুষদের জন্য একটি সুসংবাদ । কারণ আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমি এমন এক ধরনের রেসিপি আপনাদের সামনে নিয়ে এসেছি যা অন্যান্য বাকি সমস্ত রান্নার স্বাদ কে টে-ক্কা দে-বে । আপনি নিশ্চয়ই ভাবছেন যে আমি এই মুহূর্তে কোন খাবার রান্নার কথা বলতে চলেছি? জানাবো আপনাদের বিস্তারিত ।

আমি এই মুহূর্তে যে রেসিপির কথা বলতে চলেছি তার নাম এঁচোড়ের তরকারি । খুব সহজ এবং স্বল্প সময়ের ব্যবধানে আপনি এটি তৈরি করে ফেলতে পারবেন বাড়িতে । যদি কোন কারণে হঠাৎ করে বাড়িতে কোন লোক চলে আসে এবং আপনি তাদেরকে কি দিয়ে আপ্যায়ন করবেন সেটি ভেবে না রাখেন তাহলে এই দরকারি সহজে করে ফেলতে পারবেন ।

প্রথমে আপনাকে একটি পাত্রে ইচোর কে ছোট ছোট টুকরো কে-টে নি-তে হবে এবং তার মধ্যে যোগ করে দিতে হবে নুন লঙ্কা এবং সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো তারপর কড়াইয়ে তেল দিয়ে সে গুলোকে ভাল করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে অপরদিকে সেই পাত্রে আরো কিছুটা তেল দিয়ে রসুন আদা পেঁয়াজ কু-চি টমেটো কু-চি এবং লঙ্কা কু-চি কে একসাথে ভালো করে বেশ কিছুক্ষণ ধরে ভেজে নিতে হবে এবং সেগুলিকে একটি ব্লে-ন্ডারে ব্লে-ন্ড করে পেস্ট তৈরি করে নিতে হবে।

এর পর পুনরায় কড়াই মধ্যে কিছুটা পরিমাণ তেল দিতে হবে তার মধ্যে দিতে হবে হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো এবং তার মধ্যে দিতে হবে আগে থেকে পেষ্ট করে রাখা পেঁয়াজ লঙ্কা মিশ্রণটি । বেশ কিছুক্ষণ ধরে সে নাড়ার পর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ভেজে রাখা এছোর এর টুকরো-গু-লি । সমস্ত মসলার সাথে এচোর টিকে ভালো রকম ভাবে মিশিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিন পাঁচ থেকে সাত মিনিটের জন্য । তাহলে তৈরি হয়ে যাবে এই দুর্দান্ত রেসিপি যা মাংস এর রান্না কেউ হার মানাবে ।

Back to top button