একবার খেলে বার বার খাবেন! বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলুন ‘মুখশলা পিঠা’ খেতে হবে অসাধারণ!

নিজস্ব প্রতিবেদন :- পিঠে খেতে কে না ভালোবাসে! বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু নানান ধরনের পিঠে খেতে পছন্দ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা অসম্ভব লোভনীয় স্বাদের ‘মুখশলা পিঠে’ কিভাবে তৈরি করা যেতে পারে তা নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করতে চলেছি। বিশেষ কয়েকটি উপকরণ দিয়ে অল্প সময়ের মধ্যেই আপনারা এই পিঠে বাড়িতে তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ রেসিপিটি শুরু করা যাক।

মুখশলা পিঠা তৈরি করার জন্য আপনাদের প্রথমেই একটি পাত্রের মধ্যে পরিমাণ মতো আতপ চালের গুঁড়ো নিয়ে নিতে হবে। এরপর আতপ চালের গুড়ো কে কড়াই এর মধ্যে আপনারা দিয়ে দিন। এবারে মিডিয়াম টু লো ফ্লেমে এটিকে হালকা করে ভেজে নিতে হবে। এবার এটিকে আলাদা পাত্রে তুলে রেখে দিন।

এবার ওই কড়াই এর মধ্যেই আপনাকে মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণ জল ঢেলে দিতে হবে। জল গরম হয়ে উঠলে আপনাকে এর মধ্যে এক চামচের তিনভাগের একভাগ লবণ দিয়ে দিতে হবে। পাশাপাশি আপনাকে দিতে হবে পরিমাণ মতো গুড়। এই রেসিপি তৈরি করার জন্য আপনারা আখের গুড় ব্যবহার করতে পারেন।

চাইলে কিন্তু আপনারা অন্য কোন গুড় ব্যবহার করতে পারেন। জল ও গুড় একসঙ্গে ভালো করে মিশে গেলে এর মধ্যে ভেজে রাখা আতপ চালের গুড়ো গুলো দিয়ে দিন। তারপর সম্পূর্ণ মিশ্রণটিকে ভালো করে আপনাদের মিশিয়ে নিতে হবে।

ভালো করে মিশ্রণটি মিশে গেলে এর থেকে আপনাদের একটি ডো তৈরি করে নিতে হবে। এবারে এটিকে একটি আলাদা পাত্রে তুলে রেখে দিন। তারপর অন্য একটি কড়াইতে আপনাদের কিছুটা পরিমাণ নারকেল কোরা নিয়ে তা হালকা করে ভেজে নিতে হবে।

এই সময়ে আগে থেকে তৈরি করে রাখার ডো তে পিঠের সেপ তৈরি করে নিন। মধ্যিখানের অংশ কিছুটা গর্ত করে নারকেলের পুর ভরে দিন।

এবারে ভালো করে পিঠের মুখ বন্ধ করে কড়াইতে তেল গরম করে এই পিঠেগুলোকে ভেজে নিতে হবে। অসাধারণ স্বাদের এই রেসিপিটি কিন্তু আপনারা বছরের যে কোন সময় খেতে পারেন।

বাড়িতে এই রেসিপিটি তৈরি করার পর আপনাদের অভিজ্ঞতা কেমন হলো তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না। বিস্তারিত জানতে হলে এই ধরনের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য এই ধরনের অনেক রান্নাই কিন্তু আমাদের পেজে আমরা শেয়ার করে থাকি। হাতে সময় থাকলে আপনারা সেই রান্নার রেসিপি গুলি একঝলক পড়ে নিতে ভুলবেন না।

Back to top button