হরিনকে একদম সামনে পেয়ে কা-ম-ড়ে ছিঁ-ড়ে খে-লো বি-শা’লকার চিতা, তু-মুল ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদ :- পা-হাড় জ-ঙ্গলের কথা বললেই আমাদের সংগ্রাম শীল কিছু জী-ব-জ-ন্তুর কথা মনে পড়ে । মনের মধ্যে আসে এক আ-তঙ্ক । এই বুঝি জ-ঙ্গ-লের হিং-স্র প-শু শি-কার করল আমাদেরকে । যারা জ-ঙ্গলে যেতে ভালোবাসেন তারা তারা সত্যিই অত্যন্ত সাহসী । এমনটা অস্বীকার করার কোন কথা নেই । কারণ আমরা এর আগে বিভিন্ন ভিডিওতে দেখেছি যে জ-ঙ্গ-লের হিং-স্র প্রা-ণীরা কিভাবে অন্য প্রা-ণীদের কে আ-ক্র-মণ করে জ্যা-ন্ত চি-বিয়ে খা-য় তারা । কাজেই সে ক্ষেত্রে একটা ভ-য় কা-জ করে মনের মধ্যে ।

বাড়িতে বসেই জ-ঙ্গলে যাবতীয় ঘটনা আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পেয়ে থাকি । সেই সূত্রে আমরা জেনেছি যে জ-ঙ্গলের জীবন অত্যন্ত সং-গ্রা-মশীল হয়ে ওঠে । নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য প্রতিনিয়ত ও তাদেরকে ল-ড়াই ক-রতে হয় । এবং এই লড়াই বিভিন্ন শ্রেণীর প্রাণীর মধ্যে হয়ে থাকে । কখনো হরিণের সাথে বা-ঘের কখনো সা-পের সাথে ঈগ-লের । ঠিক এরকম ভাবেই চলতে থাকে বিভিন্ন ধরনের ল-ড়াই এবং এরই মাঝে যারা হে-রে যা-য় তাদের অ-স্তিত্ব বি-পন্ন হয়ে পড়ে এবং যারা জিতে যায় তারা পুনরায় অস্তিত্ব তৈরি করার কাজে লেগে পরে।

সম্প্রতি ইউটিউবে তার ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে দেখানো হয়েছে যে একটি চি-তা বা-ঘ আ-ক্র-মণ ক-রেছে একটি হরিণের বাচ্চা কে । কিন্তু ভিডিওটি অন্যান্য ভিডিও তুলনায় একটু আলাদা । কারণ অন্যান্য ভিডিও ক্ষেত্রে দেখা যায় যে আ-ক্র-মণ করার সাথে সাথেই তাকে মে-রে খে-তে শু-রু ক-রে দেয় চি-তা-বা-ঘ টি । কিন্তু এক্ষেত্রে প্রথমে তাকে অর্থাৎ হরিন এর বাচ্চাটিকে মা-রেনি । সেই চি-তা-বা-ঘ বেশ কিছুক্ষণ ধরে তাকে নিজের কাছে আটকে রাখে কোনরকম ক্ষ-তি ছা-ড়াই।

তারপর হঠাতই তা-র ঘা-ড়ে স-জোরে এ-ক কা-মড় দে-য় যার ফলে অর্ধেক কু-পো-কাত হয়ে যায় সে হরিণের বাচ্চাটি । দূরে দাঁড়িয়ে থাকে তার মা । কিন্তু করণীয় কিছু ছিল না । কারণ বাচ্চাকে উ-দ্ধার করতে গেলে বাচ্চার সাথে সাথে তিনিও আ-ক্রান্ত হয়ে যাবেন । তাই দেখা ছাড়া কোন উপায় নেই । সেই ভিডিও দেখা যাচ্ছে ধীরেসুস্থে অল্প অল্প করে হরিণের বাচ্চা টাকে মে-রে ফে-ললে চি-তা-বা-ঘ এবং অন্যত্র নিয়ে চলে গেল । ইতিমধ্যে ভিডিওটি আবেগী হয়ে উঠেছে অনেকের কাছে । তার পাশাপাশি অনেকেই এই বাস্তবতাকে স্বীকার করতে পারেনি।

Back to top button