রাস্তায় গাড়ি নিয়ে বেরিয়ে এই ভুলগুলি করলেই বাতিল করা হবে আপনার লাইসেন্স! নতুন ঘোষণা প্রশাসনের!

নিজস্ব প্রতিবেদন :- আমরা দেখেছিলাম যে কেন্দ্রীয় সড়ক মন্ত্রকের তত্ত্বাবধানে একাধিক পরিবর্তন আনা হয়েছিল গাড়ির নিয়মে এবং সে নিয়মে আমরা দেখেছিলাম জানানো হয়েছিল যে আপনার কাছে । এখন আর গাড়ির লাইসেন্স বা যাবতীয় তথ্য না থাকলেও কিন্তু আপনি বিপদের মুখোমুখি হতে পারেন না । আপনার কাছে যদি সফট কপি থেকে থাকে তাহলে তার মাধ্যমে কাজ চালানো যেতে পারে । গাড়ির কাগজপত্র বাইরে বেরোলে যাবতীয় সমস্যার সম্মুখীন হয় গাড়ির চালকরা ।

তার জন্য এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার । অনলাইনে মাধ্যমে অ্যাপ্লিকেশনের মাধ্যমে সেই সরকারি পরিণত করা যাবে বলে জানা গিয়েছিল ।তবে এরপরও পড়া গাড়িচালকদের জন্য বিশেষ আইন নিয়ে এলো কেন্দ্রীয় সরকার । এখন থেকে আর মনের মতন ইচ্ছা মর্জি যেকোনো জায়গায় গাড়িতে চেপে বেরিয়ে পড়লাম তেমনটা কিন্তু হবে না । তার জন্য অতি অবশ্যই আপনার কাছে থাকতে হবে গাড়ি যাবতীয় কাগজপত্র ।

সেই সমস্ত কাগজপত্র গুলো থাকলে তবে কিন্তু আপনি বাইরে যেতে পারবেন নিরাপদে তার পাশাপাশি আমরা দেখেছিলাম যে ট্রাফিক পুলিশের সাথে অকথ্য ভাষায় গালিগালাজ অসভ্য আচরণ শুরু করে অনেক সময় গাড়ির চালকরা । কিছু এরম করলে এবার কিন্তু মোটা অঙ্কের জরিমানা লাগবে । সাথে সাথে বাতিল হয়ে যেতে পারে তার ড্রাইভিং লাইসেন্স । সম্প্রতি মোটর ভেহিকল রুলস ১৯৮৯-তে সংশোধন এনেছে সড়ক ও পরিবহন মন্ত্রক।

এর জেরে এ বার আপনার যানবাহনের রক্ষণাবেক্ষণ-সংক্রান্ত যাবতীয় নথিপত্র, ড্রাইভিং লাইসেন্স, ই-চালানসহ সমস্ত কিছুর খতিয়ান রাখা হবে একটি ই-পোর্টালের মাধ্যমে। সেই সূত্র ধরেই ট্র্যাফিক পুলিশের ক্ষেত্রেও নিয়মে আরও কড়াকড়ি করা হয়েছে। এ ক্ষেত্রে কেউ যদি ট্র্যাফিক পুলিশের সঙ্গে খারাপ ব্যবহার করেন, তা হলে চালানের পাশাপাশি বাতিল হতে পারে তাঁর লাইসেন্সও।

এর পাশাপাশি গাড়ি না থামালে বা ট্রাকলোডিং এলাকায় গাড়িতে চড়াসহ একাধিক ক্ষেত্রেই বাতিল হতে পারে লাইসেন্স।সেই সূত্র ধরেই আরও জানানো হয়েছে, চেকিংয়ের সময় কেউ যদি ট্র্যাফিক পুলিশের সঙ্গে খারাপ ব্যবহার করেন, তা হলে চালান কাটার পাশপাশি বাতিল হতে পারে চালকের লাইসেন্সও। এমনকি গাড়ি না থামালে বা ট্রাকলোডিং এলাকায় গাড়িতে চড়লে বা চালালেও সংশ্লিষ্ট চালকের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে। পরিস্থিতি বিশেষে বাতিল হয়ে যেতে পারে তাঁর লাইসেন্স।

Back to top button