কবে ঢুকবে লক্ষীর ভান্ডারের টাকা? স্পষ্ট জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- চলতি বছরে দুয়ারের সরকার প্রকল্পের অন্তর্গত মহিলাদের জন্য লক্ষীর ভান্ডার অত্যন্ত সাড়া ফেলে দিয়েছে ইতিমধ্যেই।নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করার পরেই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে এই লক্ষীর ভান্ডার এর জন্য ফর্ম দেওয়া হচ্ছিল। এরপর রাজ্যের প্রায় বড় অংশের মহিলারা এই প্রকল্পের জন্য আবেদন করেন।

এই প্রকল্পের মাধ্যমে সাধারণ ও মধ্যবিত্ত পরিবারের মহিলারা তাদের ব্যাংক একাউন্টে 500 টাকা ও 1000 টাকা করে পাবেন যথাক্রমে। মাত্র কয়েক মাসের মধ্যেই লক্ষীর ভান্ডার প্রকল্প সারা রাজ্য জুড়ে জনপ্রিয়তা লাভ করেছে। ইতিমধ্যেই প্রায় প্রথম দফার ফর্ম ফিলাপ থেকে শুরু করে অন্যান্য কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।এমতাবস্থায় খুব শীঘ্রই সমস্ত ডকুমেন্টস যাচাই করে নেওয়ার পর পুজোর আগেই টাকা পেতে চলেছেন রাজ্যের মহিলাদের একাংশ।

যাতে পুজোর আগেই মায়েদের একাউন্টে টাকা দিয়ে দেওয়া যায় তার জন্য দ্রুত গতিতে কাজ চালাচ্ছেন আধিকারিকেরা। জানা যাচ্ছে এই প্রকল্পের জন্য প্রথম দফায় প্রায় আড়াই কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যেই সমস্ত জেলাশাসক দের কাছে সেই টাকা পৌঁছে দিয়েছে নবান্ন।প্রথম দফায় যে মহিলারা আবেদন করেছিলেন তাদের সমস্ত আবেদন পত্র যাচাই করার কাজ চলছে জোরকদমে।

কাজ শেষ হয়ে যাওয়ার পর এই টাকা পাঠানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। সম্ভবত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে এই টাকা ঢুকে যেতে পারে। উল্লেখ্য প্রথম পর্যায়ে প্রায় 1 কোটি 79 লাখ 26 হাজার 368 টি আবেদনপত্র জমা পড়েছে। সবথেকে বেশি টাকা বরাদ্দ করতে হয়েছে দক্ষিণ 24 পরগনা জেলার জন্য। এই জেলার জন্য প্রকল্পের খাতে 29 লাখ 81 হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

Back to top button