শুরু হল লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা ঢোকা! কারা কারা পাবেন এই টাকা? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সরকার গৃহীত সবথেকে বড় প্রকল্প হিসেবে সামনে এসেছে দুয়ারে সরকারের অন্তর্গত লক্ষীর ভান্ডার। মহিলাদের জন্য গৃহীত এই প্রকল্পে সাধারণ পরিবারের মহিলারা 500 টাকা এবং এসসি, এসটি প্রভৃতি পরিবারের মহিলারা 1000 টাকা করে মাসিক ভিত্তিতে পাবেন। যার ফলস্বরুপ পুজোর আগেই খুশির আমেজ ছড়িয়ে পড়েছে বাংলার মহিলাদের মধ্যে।

গত আগস্ট মাস থেকে এই প্রকল্পের জন্য আবেদন এর কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই সমগ্র বাংলা জুড়ে প্রায় 1 কোটি 80 লক্ষ আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। এরমধ্যে দেড় কোটি আবেদনপত্র মঞ্জুর করে দিয়েছেন আধিকারিকেরা।বাদবাকি আবেদন গুলি এখনো যাচাইয়ের কাজ চলছে। খুব শীঘ্রই কয়েক দিনের মধ্যে এই প্রকল্পের টাকা দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।ইতিমধ্যেই বিভিন্ন জেলাশাসকের দপ্তরে টাকা পৌঁছে দেওয়ার কাজ করে ফেলেছে সরকার।

জানিয়ে রাখি যাদের ফোনে ইতিমধ্যেই লক্ষীর ভান্ডার সংক্রান্ত দুটি এসএমএস চলে এসেছে তারা খুব শীঘ্রই পুজোর আগে টাকা পেয়ে যেতে পারেন। আর যাদের এখনো ফোনে এসএমএস আসেনি তাদের কিছুটা সময় অপেক্ষা করতে হতে পারে। সম্ভবত তাদের আবেদনপত্র যাচাই এর প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। এই ক্ষেত্রে তারা দ্বিতীয় দফায় টাকা পেতে পারেন।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছিল ভবানীপুর উপনির্বাচনের ফলাফল প্রকাশ হবার পর দিনই লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়া শুরু হবে। তবে 30 শে অক্টোবর বেশ কিছু জায়গায় উপনির্বাচন রয়েছে। সেই সব এলাকার মহিলারা এই মুহূর্তে টাকা পাবেন না।কারণ নির্বাচনী আদর্শ বিধি চালু হয়ে যাওয়ায় ওইসব এলাকায় সরকারি প্রকল্প চালানো সম্ভব নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,যেসব জায়গায় উপনির্বাচন রয়েছে সেইসব এলাকার মহিলাদের সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের টাকা একসাথে একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। সুতরাং চিন্তার কোনো কারণ থাকছে না।

Back to top button