বাড়ির দেওয়ালে ড্যাম্প পরে গেছে? চিন্তা নেই, দূর করুন এই উপায়ে! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদক :- আমরা প্রতিনিয়ত নতুন ঘর বাড়ি তৈরি করার চেষ্টা করছি । এবং চেষ্টা করছি নিত্যনতুন আনার । কারণ যত নতুন ঘরবাড়ি তৈরি হবে ততই মানুষের সৌন্দর্য তা পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি পাবে । কিন্তু কখনও কখনও দেখা যায় যে নতুন বাড়িতে দেয়ালের রং পড়ে যাচ্ছে বা কোন একটি জায়গা ফুলে ফেঁপে উঠছে । পরবর্তী ক্ষেত্রে সেই জায়গাটি সম্পূর্ণ রকমভাবে খসে পড়েছে । এটি মূলত দেওয়ালে ড্যাম্প হওয়ার কারণে হয় । কিন্তু যদি কোনো কারণে এ ধরনের সমস্যা আপনার বাড়ির মধ্যে দেখা যায় তা হলে কিভাবে সমাধান করবেন সে বিষয়ে প্রতিবেদন ।

প্রথমত বাড়িঘর যতটা সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন । বাইরে থেকে জলীয়বাষ্পের পরিমাণ বেশি বাড়ে বেড়ে যায় তাহলে ডাম্প এর পরিমাণ বেড়ে যেতে পারে । তাই বাড়িঘর খোলামেলা রাখুন । যাতে আলো-বাতাস চলাচল চলাচল করতে পারে ।

দেওয়ালের যে স্থানে ড্যাম্প ধরেছে সেখানে জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। বর্তমানে বাজারে উপলব্ধ ‘মোল্ড রেজিস্ট’ রং বা জিপসাম প্লাস্টার পাওয়া যায়। এগুলো ঘরের দেয়ালকে ড্যাম্প পড়ার হাত থেকে দীর্ঘদিন রক্ষা করে।

অনেক সময় বাড়ির ছাদে বা দেয়ালে ফাটল ধরে পানি চুঁইয়ে পড়ার কারণে ঘরের ভিতরে ছাদের অংশে বা দেয়ালে ড্যাম্প ধরে। এক্ষেত্রে দ্রুত ওই ফাটল মেরামত করা প্রয়োজন।

ঘরের কোনো দেয়ালে বা মেঝেতে যদি শেওলা হয়, তাহলে স্থানটিতে সাদা ভিনেগার স্প্রে করে কিছুক্ষণ রেখে শুকনো কাপড় দিয়ে নিয়মিত মুছে ফেলতে হবে।

কোন একটি বিশেষ জায়গায় যদি প্রতিনিয়ত অনেক বছর ধরে আসবাবপত্র রেখে দেন তাহলে সেই জায়গাতে দ্যাম্প ধরা সম্ভাবনা থাকে । তাই প্রতিনিয়ত আসবাবপত্র পরিবর্তন করতে থাকুন ।

Back to top button