ফ্রিজে অনেকদিন রাখার পরেও কাঁচা লঙ্কা প-চে যাচ্ছে? রইলো টানা অনেকদিন লঙ্কা একদম টাটকা রাখার দারুণ কৌ’শল!

নিজস্ব প্রতিবেদন :- আমরা এমন ধরনের কিছু শাক সবজি বা খাবার খেয়ে থাকি যেগুলো মধ্যে থাকে অল্প পরিমাণে খনিজ পদার্থ ও নানান ধরনের ভিটামিন যা শরীরের পক্ষে অত্যন্ত উপকারী । তার পাশাপাশি রো-গ প্র-তি-রো-ধ ক্ষ-মতা বাড়িয়ে দেয় এবং ছোটখাটো রো-গ-গুলোকে নি-রাময় করে তুলতে অপরিহার্য । ঠিক তেমনি সবজির মধ্যে অপরিহার্য উপাদান হলো কাঁচা লঙ্কা।

কাঁচালঙ্কা শুধুমাত্র যে রান্নায় ঝাল আনার ক্ষেত্রে ভিন্ন মাত্রায় স্বাদ আনার ক্ষেত্রে ব্যবহার করা হয় তেমন কিন্তু নয় । তার পাশাপাশি বিভিন্ন ধরনের রো-গ প্র-তি-রো-ধ ক্ষ-মতা এবং ও-ষুধ তৈরিতে কাঁচা লঙ্কা ব্যবহার হয়ে থাকে । কিন্তু এই গ্রীষ্মকালে কাঁচালঙ্কা ফ্রিজে রেখে দিলে তা কয়েক দিনের মধ্যেই প-চন ধ-রতে শুরু করে । এটি কি ভাবে আটকানো যাবে আপনি কি জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য ।

কারণ আজকের এই প্রতিবেদনের মাধ্যমে বলতে চেয়েছি যে গ্রীষ্মকালে ফ্রিজের মধ্যে কাঁচা লঙ্কার ভালো রাখবেন কিভাবে বেশিদিন । দেখুন আপনি যখন সবজি বাজার থেকে কাঁচা লঙ্কা নিয়ে আসে তখন তার মধ্যে অর্থাৎ কাঁচা লঙ্কার গায়ের মধ্যে জল লেগে থাকে । এবং এই অবস্থা যদি আপনি কাঁচালঙ্কা গু-লিকে ফ্রিজের মধ্যে রেখে দেবে তাহলে কিন্তু সেটি প-চন হ-তে শুরু করবে । তাই প্রথমে রোদে শুকিয়ে ভালোমতন মুছে তবে ফ্রিজে রাখুন তাহলে অনেক দিন টিকবে ।

দ্বিতীয় যে পদ্ধতি রয়েছে সেটি হল এর বোটা অর্থাৎ কাঁচা লঙ্কার সাথে যে ডান্ডি থেকে থাকে সেই ডান্ডি কে যদি আপনি কে-টে ফে-লে দেন এবং শুধুমাত্র লঙ্কা মধ্যে রাখেন তাহলে কিন্তু অনেক দিন ধরে টেকসই হবে । তার পাশাপাশি যে সমস্ত প-চা লঙ্কা রয়েছে সেগুলোর অবশ্যই ভালো লঙ্কা থেকে দূরে রাখুন । এই পদ্ধতি অবলম্বন করলে আপনার বাড়িতে কাঁচা লঙ্কা অনেক দিন টিকবে ।

Back to top button