ঠিক কোন পজিশনে রাখলে ফ্রিজে দীর্ঘদিন ভালো থাকবে খাবার, জমবেনা বেশি বরফ? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- যারা ফ্রিজ ব্যবহার করে থাকেন তাদের এই বিষয়ে কয়েকটি জিনিস জেনে নেওয়া প্রয়োজন রয়েছে। এই সাধারণ জিনিস গুলি সম্পর্কে জানলে আপনার বৈদ্যুতিন ফ্রিজটি বহুদিন পর্যন্ত আপনাকে প্রয়োজনীয় সাহায্য করতে সক্ষম হবে পাশাপাশি খুব সহজেই এতে থাকা খাবার ভালোভাবে থাকবে। এর জন্য আমাদের প্রথমেই জেনে নেওয়া প্রয়োজন ফ্রিজের পাওয়ার কত পজিশনে রাখতে হয়! জানিয়ে রাখি ফ্রিজের কোন আলাদা ভাবে পাওয়ার হয় না।

ফ্রিজের ভেতর এর তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য একটি থার্মোস্ট্যাট এর সাহায্য নেওয়া হয়। এই থার্মোস্ট্যাট এর নবটি নির্দিষ্ট পজিশনে রাখলে ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে খুব সহজেই। এই নির্দিষ্ট তাপমাত্রায় পৌঁছানোর পর ফ্রিজটি আপনেই অফ হয়ে যায়। অপরদিকে ফ্রিজের তাপমাত্রা বেড়ে গেলে ফ্রিজটি অন হয়ে যায়। অতিরিক্ত খাদ্যদ্রব্য একসাথে সংরক্ষণ করলে ফ্রিজের থার্মোস্ট্যাট এর নবটি কুল পজিশনে রাখতে হয়।

এতে খাবারগুলি সহজে বা অল্প সময়ে নষ্ট হওয়ার সুযোগ পায় না। কুল পজিশনে রাখলে ফ্রিজে অতিরিক্ত বরফ জমবে।তবে জানিয়ে রাখি এই বরফ জমার কারণে মাছ মাংস বের করতে অসুবিধা হবে। পাশাপাশি অতিরিক্ত বিদ্যুতের বিল আসবে। তাই এই অবস্থায় খুব বেশিক্ষণ ফ্রিজ রাখা উচিত নয়। আপনারা অবশ্যই ফ্রিজের থার্মোস্ট্যাট এর নবটি সঠিক সময়ে সঠিক পজিশনে রাখার চেষ্টা করবেন। না হলে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।

চেষ্টা করবেন প্রয়োজন অনুযায়ী এই সিলেক্টর নব টির জায়গা পরিবর্তন করার। যদি দেখেন ফ্রিজের গায়ে জলের ফোঁটা দেখা দিয়েছে তাহলে এই নব বাড়িয়ে দিতে হবে। না হলে ভেতরের তাপমাত্রা কমতে পারে। যার ফলস্বরুপ ফ্রিজে খাদ্যদ্রব্য সংরক্ষণ করতে সমস্যা দেখা দেবে। অর্থাৎ সব সময় যতটা সম্ভব সাধারণভাবে নব রাখা যাবে ততই মঙ্গল। সিলেক্টর নব পরিবর্তন করা খুব সহজ একটি ব্যাপার। দেখবেন নবের গায়ে বেশ কয়েকটি কমবেশি নম্বর এবং দাগ রয়েছে। নব ঘুরিয়ে কম বা বেশি নম্বর সিলেক্ট করলেই তাপমাত্রার পরিবর্তন হয়ে যাবে।

Back to top button