স্বামী-স্ত্রীদের জন্য দারুন সুখবর! প্রতি মাসে পাওয়া যাবে 10,000 টাকা পর্যন্ত পেনশন! নতুন ঘোষণা কেন্দ্র সরকারের।

নিজস্ব প্রতিবেদন :- দেশের সাধারণ জনগণের কথা মাথায় রেখে প্রতিনিয়ত নানান ধরনের প্রকল্পের কথা ঘোষণা করে থাকে কেন্দ্র সরকার। এর আগেও নানান ধরনের যোজনা চালু হয়েছে শ্রমিক, কৃষক প্রভৃতি শ্রেণীভূক্ত মানুষের জন্য।সম্প্রতি বিবাহিতদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফে একটি নতুন যোজনা চালু করা হলো। আসুন আর দেরি না করে এই প্রকল্পের বিস্তারিত এক নজরে দেখে নেওয়া যাক।

মূলত এই যোজনা তৈরি করা হয়েছিল অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য। কিন্তু পরবর্তীতে এই প্রকল্পের জন্য সবাইকেই নির্বাচিত করা হয়েছে। এই অটল পেনশন যোজনায় প্রতি মাসে 1 হাজার থেকে 5 হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন গ্রাহকেরা।যদি গ্রাহক বিবাহিত হন সেক্ষেত্রে বিবাহিত দম্পতির মধ্যে দুজনেই এই যোজনায় আলাদা আলাদা ভাবে টাকা পাবেন। অর্থাৎ সর্বমোট একজন দম্পতি 10000 টাকা পর্যন্ত পেতে পারেন।

তবে এই যোজনার নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে।এই যোজনার অন্তর্ভুক্ত হতে গেলে কোন ব্যাক্তি বা মহিলাকে 18 থেকে 40 বছরের মধ্যে হতে হবে। পাশাপাশি ব্যাংক বা পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলতে হবে গ্রাহককে।তবে যদি আগে থেকেই অ্যাকাউন্ট খোলা থাকে তাতেও অসুবিধা নেই।যদি কোনো গ্রাহক 18 বছর বয়সে এই যোজনার অন্তর্ভুক্ত হন তাহলে তাকে 40 বছর বয়স পর্যন্ত মাসের 210 টাকা করে জমা দিতে হবে।

60 বছর বয়সের পর মাসিক হলে পাঁচ হাজার টাকা করে পেনশন পাবেন ওই গ্রাহক। তাই কম বয়সে এই যোজনার গ্রাহক হলে অতিরিক্ত সুবিধা পাওয়া যাবে।কিন্তু এই যোজনায় একজন ব্যক্তি একটি মাত্র খাতা খুলতে পারবেন। তবে বিবাহিত দম্পতিদের ক্ষেত্রে দুটি খাতা খোলা যাবে।সুতরাং নিঃসন্দেহে এই যোজনার অন্তর্গত দম্পতিরা এবার থেকে অতিরিক্ত বিনিয়োগের সুবিধা লাভ করতে পারবেন।

Back to top button