রান্নাঘর থেকে ভ’য়ঙ্কর বি’ষাক্ত কো’বরা সাপ উদ্ধার করতে গিয়ে মা’রাত্মক বি’পদে পড়লেন যুবক! ঝ’ড়ের বে’গে ভাইরাল হলো ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- ভারতবর্ষে বিভিন্ন প্রজাতির সাপ রয়েছে । তবে সবথেকে বিষধর সাপ হলো কো-বরা । কো-বরা সা-পের কা-মড় মাত্র ১৫ মিনিটে মারা যেতে পারে যেকোন মানুষ । তবে সঠিক সময় যদি হা-সপাতালে নিয়ে যাওয়া হয় তাহলে হয়তো বেঁচে ফেরা সম্ভাবনা কিছুটা হলেও থেকে যায় । এবার সেই ঘটনা দেখা গেল উত্তরপ্রদেশে গ্রামে এক বাসিন্দার সাথে । ২৪ বছরের ছেলের মৃ-ত্যুর সাথে পাঞ্জা ল-ড়ছে কারণ তাকে কো-বরা সা-প কা-মড়েছে ।

রাস্তাঘাটে বনে-জঙ্গলে সাপের কথা শুনলে আমাদের গা ছমছম করে ওঠে । কারণ হল এমন এক ধরনের সরীসৃপ প্রাণী যার এক ছো-ব-লেই জী-বন শে-ষ হয়ে যেতে পারে । এবং এই ঘটনার প্রমাণ আগেকার যুগে প্রতিনিয়ত পাওয়া যেত । আগেকার যুগে গ্রামে-গঞ্জে বেশিরভাগ ক্ষেত্রে মানুষের মৃত্যুতে সা-পের কা-মড়ে । কারণ তখন উন্নত চিকিৎসা ব্যবস্থা বা হাসপাতালে ব্যবস্থা ছিল না । যতদিন আমরা উন্নত হয়েছি ।

তার সাথে সাথে কমেছে এর প্রবণতা কিন্তু একেবারে নির্মূল হয়েছে তেমনটা কিন্তু বলা যেতে পারে না । যেহেতু সাপের কামড়ে মৃত্যু হয় তাই সাপ সম্পর্কে একটা আ-তঙ্ক মানুষের মনে কাজ করে । সেটি বি-ষাক্ত সাপ হলেও একই ধরনের কাজ করে । আবার বি-ষাক্ত না হলেও একই প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কিন্তু সেই সাপকে উদ্ধার করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত একদল যুবক বা মহিলাদের দেখা যায় যাদেরকে স্থানীয় ভাষায় আমরা সা-পুড়ে বলে থাকি ।

এই সাপুড়ের বিভিন্ন সাহসিকতার ভিডিও এবং কাজকর্মে প্রমাণ আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পেয়ে থাকি বিভিন্ন সময় সম্প্রতি পেলাম আর একবার । ঘটনাটি খুব সম্ভবত উত্তরপ্রদেশে কোন একটি গ্রামের । তবে বাড়ির কোন ঘর থেকে বা আশেপাশের কোন পরিত্যক্ত জায়গা থেকে সাত নয় বরং আপনি জানলে অবাক হবেন যে একটি বাড়ির রান্না ঘটে মধ্যে থেকে উঁকি দিচ্ছে বি-ষাক্ত কো-বরা সাপ । রান্নাঘরে প্রবেশ করেছে একটি বি-ষাক্ত কো-বরা সাপ । সেটি প্রথমে নজরে আসে সেই বাড়ির সদস্যদের । তারপর তারা খবর দেয় এক স্থানীয় সা-পুড়ে কে ।

সেই সাপুড়ে এসে জানতে পারে যে সেখানকার এক বাসিন্দা কে সা-পের কা-মড় দিয়েছে আর তার সেই ঘরেই ২৪ বছরের এক যুবকের সেই সা-পে কা-মড় দিয়েছে তাকে । এখন হাসপাতালে ভর্তি করা হয়েছে । মৃ-ত্যুর সাথে পা-ঞ্জা ল-ড়ছে সে । অবশেষে সমস্ত রকম সরঞ্জাম দিয়ে সেইসব সা-পুড়ে রান্নাঘর থেকে উদ্ধার করতে সক্ষম হয় এবং পরবর্তী ক্ষেত্রে নিরাপদ জায়গায় ছেড়ে দেবে বলে জানা যাচ্ছে ।

Back to top button