একদম দোকানের মতো স্বাদে দারুন ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন ‘এগরোল’, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিদিনকার এই জীবন যাত্রায় আমাদের জীবন এ-ক-ঘে-য়েমি হয়ে ওঠে । তাই মাঝেমধ্যেই আমাদের ইচ্ছে করে বাইরে কোথাও ভালোমন্দ খেয়ে আসতে । কারণ খাবার শুধুমাত্র যে পেট ভর্তি করে এমন কিন্তু নয় । তার পাশাপাশি মনকে আনন্দিত করে থাকে । মনের মধ্যে নিয়ে আসে এক আলাদা চিন্তা ধারা । কিন্তু বর্তমানে যা পরিস্থিতি তাতে বাইরে গিয়ে খাবার না খাওয়াই ভাল । ইতিমধ্যে দেশজুড়ে ক-রো-নার দ্বিতীয় ঢেউ এর প্র-ভাব লক্ষ্য করা যাচ্ছে । এবং প্রতিদিনই বে-ড়ে চ-লছে আ-ক্রা-ন্তের সংখ্যা।

আপনার মন চাইছে বাইরের ভালো কিছু খাবার খেতে কিন্তু বাইরে পরিস্থিতি আপনাকে বাইরে যেতে নিষেধ করছে । এই অবস্থায় দাড়িয়ে আপনার করনীয় কি? করনীয় একটাই যদি বাড়ির মধ্যে দোকানে খাবার আপনি তৈরি করে নিতে পারেন । ধরুন কোন এক সন্ধ্যা বেলায় আপনার খেতে ইচ্ছে করলো সুস্বাদু এগরোল । কিন্তু জানেন না কিভাবে বানাবেন । তাহলে ? তাই আপনার অজানা জ্ঞানকে পরিপূর্ণ করতেই আজকের এই প্রতিবেদন।

এগ রোল তৈরি করার জন্য প্রথমে কিছুটা পরিমাণ ময়দা নিতে হবে একটি পাত্রে । এবং তার মধ্যে দিতে হবে পরিমানমত জল । ময়দা এবং জলকে হাতের সাহায্যে ভাল করে মেখে নিতে হবে । মাথায় রাখবেন বেশি শক্ত করে মাখালে চলবে না । নরম করে মাখতে হবে । এরপর তার মধ্যে তেল দিয়ে আধঘন্টা ঢাকা দিয়ে রেখে দিতে হবে । এর ফলে ময়দাটি আরো নরম হয়ে যাবে । যার ফলে এগ রোল অনেক সুস্বাদু এবং নরম হবে।

অন্য একটি পাত্রে পেঁয়াজ কুচি লঙ্কা কু-চি সামান্য পরিমাণ নুন এবং লেবুর রস দিয়ে ভালো করে মেখে অন্য একটি পাত্রে তুলে রাখবো । তারপর আধঘন্টা পর যে ময়দা আমরা ঢাকা রেখে ছিলাম সেখান থেকে ছোট ছোট আকারে বেশ কয়েকটি লেচি কে-টে নেব । এবং সেটিকে তেল দিয়ে ভালো করে মালিশ করে নেব । তারপর চাকা বেলনা এর সাহায্যে বড় আকারে সেটি বেলে নিয়ে গ-রম একটি পাত্রে মধ্যে চাপিয়ে দেবো বা চাইলে আপনি তাওয়া তেও করতে পারেন ।

যখন দুইদিক ভালো রকম ভাবে ভাজা হয়ে যাবে তখন তার মধ্যে একটি ডিম ফাটানো অবস্থায় দিয়ে দেব এবং সঙ্গে সঙ্গে সেটি উপুর করে দেব । অর্থাৎ গ-রম পাত্রটির মধ্যে প্রথমে ডিম এর আস্তরন থাকবে তারপর থাকবে ময়দার রুটি । এমতাবস্থায় যখন ডিম ভালো রকম করে ভাজা হয়ে যাবে তখন পুনরায় সেটি সোজা করে নেব । এবং তার মধ্যে দিয়ে দেব আগে থেকে কেটে রাখা পেঁয়াজ লঙ্কা কুচি এবং লেবু মিশ্রিত সেই মিশ্রনটিকে । এরপর এটিকে গোল করে পাকিয়ে পেপার দিয়ে মুড়ে দিলেই তৈরি হয়ে যাবে গরম গরম দোকান এর মতন এগরোল । যা খেতে অত্যন্ত সুস্বাদু । চাইলে আপনি সেটিকে অন্যকিছু দিয়ে পরিবেশন করতে পারেন ।

Back to top button