বাড়িতেই দারুণ সহজ এই পদ্ধতিতে মাথায় এই ঘরোয়া জিনিস লাগালে আর জীবনে ঝরবেনা চুল, চুল হবে ঘন!

নিজস্ব প্রতিবেদন :- আমরা চাই প্রত্যেক এই যে আমাদের স্বাস্থ্য সুন্দর এবং সচেতন থাকার পাশাপাশি আমাদের চুল যেন সুস্থ স্বাভাবিক থেকে থাকে অর্থাৎ মজবুত চুলের অধিকারী হতে চাই প্রত্যেকেই । কিন্তু এই ধুলোবালি পলিউশন এর দরুন আমাদের চু-লের গো-ড়া আ-লগা হ-য়ে যায় । যার ফলে অতি সহজে চুল উঠতে শুরু করে । তাইতো এখনকার প্রজন্মের অধিকাংশ ছেলেমেয়েদের মধ্যে কম চুলের প্রবণতা লক্ষ্য করা যায়।

আমরা অনেকেই নিজেদের চুলকে সঠিক মাত্রায় বজায় রাখার জন্য বিভিন্ন ধরনের নামি দামি ক্রিম ব্যবহার করে থাকি বা শ্যামপুর প্রয়োগ করে থাকি । কিন্তু অজান্তেই আমরা অনেক খানি ক্ষতি করে ফেলি নিজের চুলের । কারণ সে সমস্ত শ্যাম্পু তে থাকে বিভিন্ন ধরনের কেমিক্যাল যা চুলের গোড়ায় আরও পাতলা করে তোলে । কিন্তু এমন বেশ কিছু উপাদান রয়েছে যেগুলোর ব্যবহার করলে অপকার বরং উপকার পাবেন । অধিকমাত্রায় আসুন জেনে নিই সেই উপায় ও উপকরণ গু-লি। ।

যদি কোন কারণে আপনার চুল পাতলা হয়ে যাচ্ছে বা ঝরে পড়ছে তাহলে এই কয়েকটি উপায়ে আপনি অবলম্বন করতে পারেন । প্রথম যে উপায়ের কথা আমি বলতে চলেছি সেক্ষেত্রে আপনাকে নিতে হবে দুই থেকে তিনটি আমলকি । প্রথমে আমলকি গুলিকে ভালো করে রোদে শুকিয়ে নিতে হবে এবং সেগুলো গুঁড়ো করে নিতে হবে সেগুলোর মধ্যে মিশিয়ে দিতে হবে নারকেল তেল এবং সেই সমস্ত উপকরণ গু-লিকে গ্যাসের মধ্যে ফোটাতে হবে । তারপর সেই তেল আপনি আপনার চুলের মধ্যে প্রয়োগ করুন । এটি সপ্তাহে দুবার প্র-য়োগ করলে কাজ হবে ।

দ্বিতীয় যে পদ্ধতির কথা বলতে চলেছি সেক্ষেত্রে আপনাকে নিতে হবে একটি গোটা পেঁয়াজ এবং সেটি সেটিকে ব্লে-ন্ডারে ব্লে-ন্ড করে তার থেকে রস নির্গত করতে হবে । এবং সে রসের মধ্যে দিতে হবে এক চামচ লেবুর রস । দুটি উপকরণ কে ভালো রকম ভাবে মিশিয়ে মাথার তালুতে প্র-য়োগ করুন এবং ঘন্টাখানেকের জন্য রেখে দিন ।। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । সপ্তাহে তিন বার করলে ফল পাবেন হাতেনাতে ।

তৃতীয় যে পদ্ধতির কথা বলতে চলেছি সেক্ষেত্রে আপনাকে নিতে হবে বেশ কিছু আমলকি এবং মেথি পাতা । আমলকি এবং মেথি পাতা কে ভাল করে মিশিয়ে যদি আপনি আপনার চুলের মধ্যে প্র-য়োগ করতে পারেন তাহলে আপনার চুল ঘন হয়ে উঠবে । তার সাথে সাথে এক হয়ে উঠবে কালো রংয়ের এবং মজবুত।

Back to top button