নতুন করে জারি করা হল IBPS ক্লার্ক পরীক্ষার বিজ্ঞপ্তি! 7 ই অক্টোবর থেকে করতে পারেবন আবেদন! রইল বিস্তারিত ।

নিজস্ব প্রতিবেদন :- নিজেকে একজন ব্যাংকার হিসেবে দেখতে পছন্দ করবে প্রত্যেকে । পড়াশোনার পাশাপাশি আমরা প্রত্যেকেই চাই যে পড়াশোনা শেষ করার পর যেন একটা মনের মতন চাকরি পেয়ে যাই আমরা । যার ফলে সংসারের হাল ধরতে এবং সমাজে প্রতিষ্ঠিত হতে পারি আমরা । কিন্তু যে হারে প্রতিনিয়ত বেড়ে চলেছে বেকারত্বের সংখ্যা তাতে আগামী দিনে কতটা সমাধান হবে এই সমস্যা সেটা এখন থেকে বলা প্রায় অসম্ভব ।

তবে নিয়োগে কোনো রকম কোনো খামতি রাখছে না সরকার । ইতিমধ্যেই জারি হয়েছে আইবিপিএস-এর নিয়োগপত্র অর্থাৎ ব্যাংকিং এর ক্লার্কশিপ এর নিয়োগপত্র জারি হয়েছে সম্প্রতি । এর আগে ১২ জুলাই মাসে ব্যাংকিংয়ের ক্লার্কশিপ এর জন্য নিয়োগ জারি করা হয়েছিল । কিন্তু সে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি ।কোন ভাষাতে পরীক্ষা নেওয়া হবে এবং কতগুলো ভাষাতে পরীক্ষা হবে সে ব্যাপারে ছিল দ্বন্দ্ব তাই বন্ধ করে দিতে হয়েছিল রেজিস্ট্রেশন প্রক্রিয়া ।

তবে ব্যাংক কর্তৃপক্ষ গুলি এমনটা জানিয়েছিলেন যে কিছুসংখ্যক কর্মীদেরকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে তারা । অফিশিয়াল নোটিফিকেশন অনুযায়ী, এই পরীক্ষায় ১১টি ব্যাঙ্ক অংশগ্রহণ করবে।ব্যাঙ্ক অফ বরোদা, কানারা ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিস ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্দ ব্যাঙ্ক অংশ নেবে এই পরীক্ষায়।

এবং এই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য তারা অফিশিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন । Institute of Banking Personnel Selection-এর তরফে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে অনলাইনে এই চাকরির জন্য আবেদন করা যাবে। আগামী ২৭ অক্টোবর পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। এই নির্দিষ্ট তারিখ পর্যন্ত ব্যাঙ্কের পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন চাকরিপ্রার্থীরা।ibps.in ওয়েবসাইট থেকেই পরীক্ষার বিষয়ে যাবতীয় পরীক্ষার তারিখ জানতে পারবেন পরীক্ষার্থীরা।

প্রার্থীর বয়স অতি অবশ্যই 28 বছরের মধ্যে হতে হবে । ইংরেজি ও হিন্দি-সহ মোট ১৩টি ভাষায় নেওয়া হবে এই পরীক্ষা।ডিসেম্বরে হতে চলেছে ব্যাঙ্কিংয়ের প্রিলিমস পরীক্ষা। মেন পরীক্ষা হতে পারে ২০২২ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারিতে। প্রভিশনাল নিয়োগের তালিকা প্রকাশিত হতে পারে ২০২২ সালের এপ্রিলে।

Back to top button