বের হলো 2021-22 -র বৃদ্ধ ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার নতুন লিস্ট! চেক করুন এই পদ্ধতিতে।

নিজস্ব প্রতিবেদন :- রাজ্যের বুকে একাধিক প্রকল্প জারি করা হয়েছে এবং মূলত এই সমস্ত প্রকল্পগুলির মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় শুরু হয়েছে । লক্ষ্মী ভান্ডার প্রকল্প চালু হয়েছে ঠিক তেমনি সবুজসাথী কন্যাশ্রীর প্রকল্প রূপশ্রী প্রকল্প যুবশ্রী প্রকল্প সহ আরও একাধিক প্রকল্প চালু হয়েছে। এই সমস্ত প্রকল্পের আওতায় সাধারণ মানুষেরা সুযোগ-সুবিধা গ্রহণ করছে প্রতিনিয়ত।

কিন্তু যে সমস্ত মহিলারা বৃদ্ধ ভাতা বিধবা ভাতা বা প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করেছেন তাদের নামের লিস্ট ইতিমধ্যে প্রকাশিত হয়েছে কিভাবে বাড়িতে বসে দেখবেন আসুন জেনে নেওয়া যাক। এই লিস্ট চেক করার জন্য প্রথমে আপনাকে এন এ এস পি এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে অর্থাৎ গুগল ক্রোম থেকে এন এ এস পি টাইপ করলে আপনি সরাসরি এর অফিশিয়াল ওয়েবসাইটে চলে যেতে পারবেন। সেখানে রিপোর্ট নামে একটি অপশন দেখতে পাবেন।

সে অপশন আপনাকে ক্লিক করতে হবে এরপর বাঁদিকে স্ক্রিনে স্টেট ড্যাশবোর্ড নামক আরেকটি অপশন দেখতে পাবেন ।সেখানে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে আপনার স্টেট অর্থাৎ আপনি কোন রাজ্যে বসবাস করেন সেটি সিলেক্ট করতে হবে। তার পাশাপাশি কিসের জন্য দেখতে চাইছেন অর্থাৎ বিধবা ভাতা বার্ধক্য ভাতা নাকি প্রতিবন্ধী ভাতা সেটি আপনাকে সিলেক্ট করতে হবে তারপর ক্যাপচা কোড দিয়ে লগইন করতে হবে।

সাবমিট করার সাথে সাথেই আপনার সামনে আপনার ডিস্ট্রিকের নাম চলে আসবে সেখান থেকে ডিস্ট্রিক্টের নাম সিলেক্ট করতে হবে। ডিস্ট্রিক্ট। এর নাম সিলেট করার পর আপনার মিউনিসিপ্যালিটি বা পঞ্চায়েত এরিয়ার নাম আসবে সেটি আপনাকে সিলেক্ট করতে হবে। এবং তার পাশাপাশি ব্লক নাকি ওয়ার্ড সেটার অপশন চলে আসবে আপনার সামনে। সেটি আপনাকে ক্লিক করতে হবে।

তাহলেই আপনি দেখে নিতে পারবেন যে আপনার এলাকাতে ঠিক কতগুলি মানুষ এর জন্য আবেদন করেছে এবং কাদের কাদের টাকা এখনো পর্যন্ত বাকি রয়েছে কারা কারা টাকা পেয়েছে ।সমস্ত কিছু তথ্য পেয়ে যাবেন এর মাধ্যমে ।তার পাশাপাশি যদি এমনটা খুঁজতে অসুবিধা হয় আপনার তাহলে সার্চ বক্সে আপনি আপনার নিজের নাম লিখে সার্চ করতে পারেন।

Back to top button