তারকেশ্বরের বাবা মহাদেবের মন্দিরের এই রহস্য গুলি অধিকাংশ মানুষেরই অজানা!

নিজস্ব প্রতিবেদন :-গোটা ভারতবর্ষে জুড়ে একাধিক মন্দির তৈরি হয়েছে। কখনো নতুন প্রজন্মের কখন আবার বহু পুরনো প্রজন্ম থেকেই তৈরি হয়ে রয়েছে ।সে সমস্ত স্থাপত্য গুলি যেগুলি কে ঘিরে রয়েছে কিছু আশ্চর্যজনক ঘটনা কিছু অজানা ইতিহাস। ঠিক তেমনই একটি জনপ্রিয় পুরাতন মন্দির হল তারকেশ্বরের মন্দির । পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় অবস্থিত এই তারকেশ্বরের মন্দির রীতিমতো ভক্তদের মনে আলাদা স্থান করে নিয়েছে । বছরের প্রায় সব সময় প্রচুর ভক্তের সমাগম দেখা যায় এই মন্দিরে ।

তবে এই তারকেশ্বর মন্দির কে ঘিরে রয়েছে বেশকিছু জল্পনা। এর উৎপত্তি সম্পর্কে একটি পুরান কথা আছে যা এই মুহূর্তে আপনাদের সামনে বলতে চলেছি। শোনা যায় বিষ্ণুদাস বলে কোন এক ব্যক্তি এই মন্দির স্থাপন করেন। তিনি প্রতিদিন জঙ্গলে যখন যেতেন তখন দেখবেন একটি কালো পাথর পড়ে আছে । এবং কয়েকটি গরু এসে সেই পাথর কে দুধ পান করাচ্ছে । পরে তিনি স্বপ্নাদেশ পান এবং সেই স্থানে তৈরি করেন একটি মন্দির । যা আজকে তারকেশ্বর মন্দির নামে পরিচিত ।

বর্তমান এই মন্দিরটি আটচালা বিশিষ্ট । মন্দিরে পাশে একটি পুকুর আছে । যা দুধ পুকুর নামে পরিচিত। শোনা যায় মনের ইচ্ছা নিয়ে এই পুকুরে স্নান করলে তা পূরণ হয় । সেরে ওঠে শরীরের রোগ ব্যাধি। এখানে শ্রাবণ মাসে লক্ষ লক্ষ ভক্তের ভিড় দেখা যায় । শুধুমাত্র যে শ্রাবন টা কিন্তু নয় এই মন্দিরের আশেপাশে গড়ে উঠেছে বিভিন্ন শিল্প ব্যবসা ।

আমাদের দেশে অধিকাংশ মানুষের মনেই ঈশ্বর বিশ্বাস থেকে থাকে এবং সেই বিশ্বাসের জোর দিয়ে আমরা পূর্ণের জন্য বিভিন্ন মন্দির পরিদর্শন করে থাকি । সেরকমই ভারতের প্রাচীন মন্দির মধ্যে অন্যতম একটি মন্দির তারকেশ্বর মন্দির । আপনি যদি এখনও পর্যন্ত একবারও তারকেশ্বর মন্দির গিয়ে না থাকেন তাহলে অতি অবশ্যই একবার দর্শন করে আসুন ।

Back to top button