মহিলাদের জন্য দারুন সুখবর! দুয়ারে রেশন প্রকল্পে নিয়োগ করা হবে প্রচুর মহিলাকর্মী! জানুন কবে থেকে শুরু হবে আবেদন।

নিজস্ব প্রতিবেদন :- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী ভাইফোঁটার দিন থেকে ‘দুয়ারে রেশন প্রকল্প’ শুরু হতে চলেছে । এর মাধ্যমে আপনাকে আর অনলাইনে গিয়ে রেশন সংগ্রহ করতে হবে না । বরং বাড়ির দৌড়াতে রেশন ডিলার আপনাকে বাড়িতে রেশন দিয়ে যাবেন । কিন্তু এই দুয়ারে রেশন চালু করতে গেলে অতি অবশ্যই ডিলারদের কাছে গাড়ি থাকা জরুরী । নইলে এটা বাস্তবে সম্ভব নয় ।

এবারে রাজ্য সরকার সেই সমস্ত রেশন ডিলার দের পাশে এসে দাঁড়িয়েছে । আমরা দেখেছিলাম যে নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছিলেন যে ভাইফোঁটার দিন থেকে দুয়ারে রেশন প্রকল্প চালু হবে। এর ফলে সাধারণ মানুষদেরকে রোদে জলে আর রেসন লাইনে গিয়ে রেশন নিতে হবে না । বরং বাড়ির দৌড়াতে পেয়ে যাবে রেশন ব্যবস্থা । এবং সে গাড়িতে থাকবে ওজন মাপার যন্ত্র থেকে শুরু করে যাবতীয় সমস্ত কিছু ।

তবে এই গাড়িটা কিনতে গাড়ি নির্মাতারা জানিয়েছেন যে আনুমানিক ৫ থেকে ৬ লক্ষ টাকা খরচ হবে । সম্প্রতি খাদ্য শ্রী দিবসের দিন খাদ্য ভবনে উপস্থিত থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে সেই সমস্ত রেশন ডিলার দের কে গাড়ি কিনতে সরকারি ভাবে এক লক্ষ টাকা অনুদান দেওয়া হবে । বাকি টাকা তাদেরকে জোগাড় করতে হবে । তবে এবার দুয়ারে রেশন প্রকল্পের মাধ্যমে কিন্তু অনেকে কাজ পেতে চলেছে ।

এমনটা নির্দেশ দেওয়া হয়েছিল শুধুমাত্র ছেলেরা এর জন্য আবেদন করতে পারবে । কিন্তু এখন বলা হয়েছে ছেলের পাশাপাশি মেয়েরাও এর জন্য আবেদন করতে পারবেন । আবেদন করার জন্য অতি অবশ্যই আপনাকে বিডিও এসডিও অফিসে যেতে হবে । তার পাশাপাশি প্রতিদিন ৩৮৬ টাকা হিসেবে আপনাকে বেতন দেওয়া হবে । এই দুয়ারের প্রকল্পের মাধ্যমে প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে সর্বমোট ১০ জনকে নিয়োগ করা যেতে পারে বলে জানা যাচ্ছে।

Back to top button