এই গরমে দারুণ ঘরোয়া এই গোপন পদ্ধতিতে এইভাবে ডাল শুক্তাণী রান্না করলে গরমকালে তৃপ্তি ভরে খাবেন, রইলো পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- আমরা যেহেতু প্রত্যেকে খেতে ভালোবাসি তাই বিভিন্ন সময় বাড়িতে বিভিন্ন নতুন নতুন ধরনের রান্না তৈরি করার চেষ্টা করে থাকি । এবং চেষ্টা থেকে মাঝেমধ্যেই উঠে আসে এমন বেশ কিছু ধরনের নতুন রান্না যেগু-লি আপনি খেলে হয়তো ভুলে যেতে পারেন মাংস বা মাছের স্বাদ । ঠিক তেমন একটি রান্না হচ্ছে মসুর ডাল ।

আপনি হয়তো শুনলে অ-বাক হবেন কারণ এই ধরনের রান্নার নাম হয়তো আপনি আগে শুনিনি । কিন্তু রান্না করে দেখলে আপনি এর স্বাদ ভুলবেন না কখনো। এই গ্রীষ্মকালে এই রেসিপিটি অর্থাৎ ডালের এই রেসিপিটি আপনি বাড়িতে একবার চেষ্টা করে দেখতে পারেন । বি-ফলে যাবেন না বা আশাহত হবেন না । প্রথমে আপনাকে একটি প্রেসার কুকারে মটর ডাল ভালো করে সেদ্ধ করে নিতে হবে ।

আপনি চাইলে মুগ ডাল ও নিতে পারেন । অপরদিকে আপনাকে করতে হবে একটি কড়াই এর মধ্যে কিছুটা পরিমাণ সরষের তেল নিতে হবে এবং তার মধ্যে এক এক করে ভেজে নিতে হবে করলা, লাউ এবং শজনে ডাঁটা । এরপর আগে থেকেই আপনি প্রে-সার কুকারে যে ডাল সেদ্ধ করে রেখেছিলেন তার মধ্যে যোগ করে দেন এই সমস্ত উপকরণ গু-লি । তারপর প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে রেখে দিন ।

অপরদিকে পড়ার মধ্যে পুনরায় সরষের তেল দিন এবং তার মধ্যে দিয়ে দিন কিছুটা পরিমাণ আদা বাটা সামান্য গোলমরিচ পাঁচফোড়ন দিয়ে ভাল করে ভে-জে নিন । এবং সবশেষে তার মধ্যে যোগ করে দিন আগে থেকে মিশিয়ে রাখা ডাল ও সবজির মিশ্রণ গু-লি । এরপর পাঁচ মিনিটের জন্য সেদ্ধ হলেই তৈরি হয়ে যাবে ডাল সুক্তানি ।যা আপনাকে এই গরমে দেবে তৃপ্তি।

Back to top button