মাটি ছাড়াই বাড়িতে দারুণ এই পদ্ধতিতে ১২ মাস চাষ করুন রসুন, শিখে নিন বিশেষ পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমরা এমনটা ভেবে থাকি যে রসুন হল শুধুমাত্র রান্নার কাজে ব্যবহার যোগ্য একটি উপাদান । কিন্তু বাস্তব চিত্রটা কিন্তু আলাদা । শুধুমাত্র রান্নায় ভিন্ন মাত্রায় স্বাদ আনার জন্য রসুন ব্যবহার করা হয় তেমন কিন্তু নয় । তার পাশাপাশি শ-রীরের যাবতীয় রো-গ সা-রিয়ে তুলতে রসুনের ব্যবহার অপরিহার্য । শ-রীরের ম-ধ্যে রো-গ প্র-তি-রোধ ক্ষ-মতা বাড়িয়ে তুলতে রসুন কে ব্যবহৃত করা হয় । তার পাশাপাশি পু-রু-ষত্ব জা-গিয়ে তুলতে কিন্তু রসুনের ব্যবহার করেছে অনেকেই ।

কিন্তু এই রসুন বাজারে কিনতে গেলে বেশি মাত্রায় দাম পড়ে যায় । তাই সব থেকে ভালো উপায় হবে যদি আপনি বাড়িতেই কোন রকম মাটি ছাড়াই রসুন চাষ করেন ১২ মাস । ভাবছেন কীভাবে করবেন? তবে চি-ন্তার কোন কারণ নেই । আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে মাটি ছাড়া ১২ মাস বাড়িতে তো চাষ করতে পারেন রসুন ।

প্রথমে আপনাকে একটি গোটা ডান্ডি যুক্ত রসুন নিতে হবে । এরপর তার খোসা ছাড়িয়ে দিতে হবে এবং উপরের অংশটা সামান্য পরিমাণ কে-টে দি-তে হবে । মাথায় রাখবেন বেশি নয় সামান্য পরিমাণ কাটতে হবে । তারপর আপনাকে একটি প্লাস্টিকের জলের বোতল নিতে হবে যেটি আপনি ব্যবহার করেন না । এবং প্লাস্টিকের জলের বোতল টিকেট ফানেল আকৃতির করে কাটতে হবে । অর্থাৎ উপরের দিকটা শুরু এবং নিচের দিকটা মোটা হবে এরকম অবস্থায় কাটতে হবে।

সেই বোতলের মধ্যে দিতে হবে এক গ্লাস জল এবং জলটি এমন ভাবে দিতে হবে যাতে পুরো কানায় কানায় লেগে থাকে । তারপর তার মধ্যে ডুবিয়ে দিতে হবে সেই আলতোভাবে কে-টে রা-খা রসুনকে । এমতাবস্থায় আপনি যদি পাঁচ থেকে সাত দিন রেখে দেন তাহলে দেখবেন অঙ্কুরিত হয়ে গেছে রসুন গু-লি । যা থেকে পুনরায় আবার রসুন উৎপন্ন হবে । কাজেই খুব সহজ পদ্ধতিতে মাটি ছাড়া বাড়িতে রসুন চাষ করা সম্ভব আজকালকার দিনে ।

Back to top button