হোটেলের মতো স্বাদে দারুন ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন রেজালা, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- রবিবারের বা অন্য কোন ছুটির দিনে বাড়িতে ভালো-মন্দ কিছু খেতে আমাদের সকলেরই ইচ্ছা করে । কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তাতে বাইরে গিয়ে কোথাও খেয়ে আসার কোনো অবকাশ নেই । পুনরায় দেশ জুড়ে বাড়ছে ম-হা-মা-রীর প্র-কোপ ম তাই বাড়িতে থাকাটাই সবথেকে শ্রেয় হবে । কিন্তু জিভের স্বাদ তো আর লকডাউন মানে না । তাহলে উপায় কি ? উপায় একটাই যদি আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন আপনার পছন্দের খাবারটি । কমবেশি প্রত্যেকের পছন্দের খাবার হলো চিকেন ।

চিকেন এর বিভিন্ন ধরনের রেসিপি থাকে তবে আজকে যে রেসিপিটি কথা বলতে এসেছি তার নাম চিকেন রেজালা । এই পদ্ধতিতে রান্না করলে একদম হোটেলের মতন আপনি তৈরি করে নিতে পারবেন চিকেন রেজালা । চিকেন রেজালা খেতেও যেমন সুস্বাদু দেখতেও সেরকম ভালো । সাধারণত রেস্তোরাঁতে এই ধরনের খাবার পরিবেশন করা হয়ে থাকে । তবে আপনি বাড়িতেও তৈরি করে পরিবেশন করতে পারেন এটি রাত্রে বা দুপুরবেলা ভাত খাবার সময় । আসুন দেখে নেওয়া যাক চিকেন রেজালা তৈরি করতে কি কি উপকরণ লাগে।

চিকেন এর একটা গোটা বড় টুকরোয় কা-টা । পেঁয়াজ বাটা: ১ কাপ । আদা, রসুন বাটা: ২ টেবল চামচ । গোটা কাজু: ১০-১২টা । পোস্ত: ২ টেবল চামচ । দই: ১ কাপ । দারচিনি: ২টো । ছোট এলাচ: ৪-৫টা । লবঙ্গ: ৪-৫টা । গোটা গোলমরিচ: ৮-১০টা । তেজপাতা: ১টা । শাহ মরিচ গুঁড়ো: আধ চা চামচ । ধনে গুঁড়ো: ১ টেবল চামচ । জল: ১ চা চামচ  । নুন ও চিনি: স্বাদ মতো । ঘি: ২ টেবল চামচ । ভেজিটেবল অয়েল: ২ টেবল চামচ

প্রথমেই কাজু ও পোস্ত মিহি করে বে-টে রেখে দিন। একটা বড় বাটিতে চিকেন পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, দই, নুন দিয়ে ম্যারিনেড করে ২-৩ ঘণ্টা রেখে দিন। ২-৩ ঘণ্টা পর ননস্টিক প্যানে ঘি ও তেল গরম করে দুটো দারচিনি, ৪-৫টা লবঙ্গ, ৮-১০টা গোলমরিচ ও ১টা তেজপাতা ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরোলে ম্যারিনেড করা চিকেন দিয়ে চাপা দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে রাখুন।

বেশিক্ষণ লাগবে না সেদ্ধ হতে , কারণ আগে থেকেই অনেকক্ষণ সেটি ম্যারিনেট করে ছিলো । ২০ মিনিট পর ঢাকনা তুলে কাজু, পোস্ত বাটা, ধনে গুঁড়ো, শাহ মরিচ গুঁড়ো ও চিনি দিয়ে ভাল করে চিকেনের সঙ্গে মিশিয়ে নিন। চাপা দিয়ে আবার মাঝারি আঁচে ২০ মিনিট রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে ফোটাতে থাকুন যতক্ষণ না ঝোল ঘন হচ্ছে। গ্রেভি ঘন হয়ে গেলে কেওড়া জল ছড়িয়ে আঁ-চ বন্ধ করে চাপা দিয়ে রাখুন। নামিয়ে নিয়ে রুমালি রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন। মিলবে প্রশংসা ।

Back to top button