হোটেলের মতো স্বাদে দারুন ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন ‘হরিয়ালি চিকেন’, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- শত ব্যস্ততার মধ্যেও আমরা কিন্তু খেতে ভুলি না । এবং প্রতিদিনের নতুন নতুন খাবারের উদ্ভব ঘটে চলেছে । একই জিনিস কে বিভিন্ন রকম ভাবে পরিবেশন করা হচ্ছে । কিছুটা থাকছে তার মধ্যে নতুনত্ব । তাই সেই সমস্ত নতুন খাবার গুলি ও জনপ্রিয় হয়ে উঠেছে প্রত্যেকের কাছে । ঠিক তেমনি আজকে অভিনব এক রেসিপির কথা আপনাদেরকে বলতে এসেছি যেটি খুব অল্প সময়ে বানানো যাবে এবং এর স্বাদ হবে অতুলনীয়। মানুষ আর যায় খেতে পছন্দ করুক বা না করুক চিকেন খেতে কিন্তু যথেষ্ট পরিমাণে বেশি পছন্দ করেন ।

তাই প্রতিনিয়ত বাজারে চিকেনের বিভিন্ন ধরনের রেসিপি সামনে উঠে আসছে । আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে খুব কম সময়ে হোটেলের মতন বাড়িতেই তৈরি করে নিতে পারবেন চিকেন হারিয়ালি । আসুন দেখে নিই কি কি উপকরণ লাগবে এবং কিরকম তার পদ্ধতি। প্রথমে আপনাকে চিকেনের ছোট ছোট অংশ নিতে হবে এবং সেটিকে ম্যারিনেট করতে হবে । মেরিনেট করার জন্য আপনাকে তার জন্য তৈরি করতে হবে মসলা । এই মশলা তৈরি করার জন্য ৬-৭ টা রসুনের কোয়া,

৬-৭ টা কাঁচালঙ্কা কিছুটা পরিমাণ পুদিনা পাতা এবং কিছুটা পরিমাণ ধনেপাতা নিয়ে ব্লে-ন্ডারে ভালো করে ব্লে-ন্ড করতে হবে । তারপর যে টেস্ট বা মসলা তৈরি হবে সেটি চিকেনের অংশ-গু-লির মধ্যে দিয়ে দিতে হবে তার মধ্যে যোগ করতে হবে এক চামচ জিরেগুঁড়ো ধনেগুঁড়ো সামান্য পরিমাণ লঙ্কাগুঁড়ো এবং দুই থেকে তিন চামচ টক দই। সমস্ত উপকরণ গুলো রকম ভাবে মিশিয়ে তিন থেকে চার ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে পারেন। এরপর আপনাকে একটি কড়াই এর মধ্যে সাদা তেল দিতে হবে । তার মধ্যে দিতে হবে পাঁচ ফোড়ন এবং সামান্য পরিমাণ পেঁয়াজকু-চি ।

প্রায় দুই থেকে তিন মিনিট পর্যন্ত পেঁয়াজ গু-লিকে ভালো রকম ভাবে ভেজে নিয়ে তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ম্যারিনেট করে রাখা সেই চিকেনের অংশ-গু-লিকে । তারপর সেটাকে ভালো রকম ভাবে নেড়ে ৫ থেকে ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে সেদ্ধ হতে হবে । যেখানে থেকে যে জল বের হবে সেই জলে সেদ্ধ হয়ে যাবে এটি । অতিরিক্ত জল বাইরে থেকে দেওয়ার প্রয়োজন হবেনা । যখন জল নির্গত হয়ে যাবে তারপরেও ৫-৭ মিনিট আপনাকে হাই ফ্লেমে ফোটাতে হবে । তাহলে তৈরি হয়ে যাবে এই চিকেন হারিয়ালি ।

Back to top button