বাড়িতেই খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন এই স্পেশাল মশলা পাউডার, চিকেনের যেকোনো রান্নায় দিলে হবে দ্বিগুণ টেস্টি

নিজস্ব প্রতিবেদন: চিকেন এবং চিকেনের তৈরি বিভিন্ন রান্না খেতে কমবেশি সকলেই কিন্তু অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে চিকেনের আসল স্বাদ কিন্তু শুধুমাত্র রান্না করলেই আসে না। তার জন্য প্রয়োজন উপযুক্ত এবং সঠিক মশলার ব্যবহার। আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা তাই আপনাদের জন্য শেয়ার করে নিতে চলেছি স্পেশাল চিকেন মশলা পাউডার তৈরির পদ্ধতি।

বাজার চলতি বিভিন্ন দোকানে কিন্তু আপনারা নানান ধরনের চিকেন মশলা পাউডার কিনতে পেয়ে যাবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু এই পাউডারের মধ্যে নানান ধরনের ভেজার উপকরণ মেশানো থাকে যা রান্নার স্বাদ সঠিকভাবে আসতে দেয় না। সুতরাং পূর্ববর্তী সময়ের গৃহিণীদের মতন ঘরেই চিকেন মশলা পাউডার তৈরি করে নেওয়াটা বেশি ভালো হবে বলেই মনে করেন আজকাল অনেকে।

বাড়িতে স্পেশাল চিকেন মশলা পাউডার তৈরির পদ্ধতি:

১) চিকেন মসলা পাউডার তৈরি করার জন্য আপনাদের প্রথমেই কয়েকটি উপকরণ একত্র করে নিতে হবে। এই উপকরণ গুলি হল আস্ত মৌরি এক চা চামচ,গোটা ধনে এক টেবিল চামচ, গোটা জিরে এক চা চামচ, 6 থেকে 7 টি কাজু বাদাম, অর্ধেক জায়ফল, জয়ত্রী এক টুকরো, পাঁচটি লবঙ্গ, স্বাদ অনুযায়ী শুকনো লঙ্কা, তেজপাতা তিনটি, দারচিনি বড় সাইজের চার টুকরো, ছয়টি এলাচ, কালো গোলমরিচ সাত থেকে আটটি, এক চা চামচ চিনি এবং সামান্য পরিমাণে রং। যদি আপনারা পছন্দ না করেন সে ক্ষেত্রে কিন্তু রং ব্যবহার না করলেও চলবে। সামান্য একটু রং ব্যবহার করলে মাংসের কালার খুব সুন্দর হয়ে যায় তাই অনেকেই এটা ব্যবহার করে থাকেন।।

) দ্বিতীয় ধাপে গ্যাসে একটি প্যান বসিয়ে আপনাদের তা মিডিয়াম টু লো ফ্লেমে রেখে এর মধ্যে চিনি আর জাফরান রং বাদে সমস্ত মসলাগুলোকে দিয়ে শুকনো খোলায় বেশ কিছুক্ষণ সময় রোস্ট করে নিতে হবে। তারপর একটি খোলামেলা পাত্রে রেখে কিছুক্ষণ মসলাগুলোকে আপনারা ঠান্ডা করে নিন।

৩) সবশেষে মশলাগুলো সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে আপনাদের একটি ব্লেন্ডারের মধ্যে মসলাগুলো নিয়ে ভালো করে কয়েক মিনিট ব্লেন্ড করে গুড়ো করে নিতে হবে। এবার এই গুড়োর মধ্যে সবশেষে বাকি থাকা চিনি আর জাফরান রং দিয়ে দিন। এবার আরও একবার সম্পূর্ণ মিশ্রণগুলোকে ব্লেন্ড করে নিন। ব্যাস তৈরি হয়ে গেল স্পেশাল চিকেন মশলা পাউডার।

Back to top button