সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে দুর্দান্ত এই আলুর তরকারি বানিয়ে ফেলুন এই সহজ পদ্ধতিতে ,খেতে হবে দারুন টেস্টি।

নিজস্ব প্রতিবেদন: একটানা আমিষ রান্না খেতে পছন্দ করেন না কেউই। এছাড়া বাঙালিদের সপ্তাহে একদিন নিরামিষ রান্না না হলে ঠিক যেন চলে না। তবে অনেক নিরামিষ রান্না খেতে ভালোও লাগে না। কিন্তু আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি পেঁয়াজ, রসুন ছাড়া এমন একটি দুর্দান্ত রেসিপি যা খেলে তার স্বাদ ভোলা যাবে না। আর এতে খুব বেশি মশলারও প্রয়োজন নেই। আসুন তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপি সম্পর্কে। উপকরণ হিসেবে লাগবে আলু, টমেটো, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, পাঁচফোড়ন, হিং, চিনি, নুন, সাদা তেল।

প্রণালী:

সবার প্রথমে আলুর খোসা ছাড়িয়ে ভালো করে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এবার সেটা ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। টমেটো ছোট ছোট পিস করে কেটে নিতে হবে। এবার কড়াইতে এক চামচ সাদা তেল গরম করে তাতে একে একে শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, এক চিমটে হিং দিয়ে তাতে আলুর টুকরাগুলো দিয়ে দিতে হবে।

আলু ভাজা হয়ে গেলে তাতে টমেটো কুচি এবং নুন দিয়ে নাড়াচাড়া করতে হবে। একইসাথে সামান্য চিনিও দিয়ে দেবেন। সমস্ত উপকরণগুলি ভালো করে ভাজা হয়ে গেলে তাতে পরিমাণ মতো জল দিয়ে দুটো কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে। এবার নুন ঠিক আছে কিনা দেখে ঢাকা দিয়ে রান্না করতে হবে কিছুক্ষণ।

এবার ঢাকনা খুলে সবটা ভালো সেদ্ধ হয়েছে কিনা দেখে আরো পাঁচ মিনিটের জন্য রান্না হতে দিতে হবে। এবার ধীরে ধীরে ঝোলটা গাঢ় হয়ে আসবে। এরপর নামিয়ে নিলেই তৈরি দুর্দান্ত আলুর এই রেসিপি।

Back to top button