বিনা ঝামেলায় ঘরেতেই খুব সহজ এই দুর্দান্ত উপায়ে বানিয়ে ফেলুন গ্রিন চিলি পাউডার

নিজস্ব প্রতিবেদন: আমাদের রান্নাঘরের সবথেকে বেশি যে মসলাগুলো ব্যবহার করা হয় তার মধ্যে একটি উল্লেখযোগ্য উপকরণ হলো লঙ্কার গুঁড়ো। রান্না করার সময় দেওয়া ছাড়াও অনেক জায়গাতেই এটা কাজে আসে। লক্ষ্য করে দেখবেন যদি আপনারা কাঁচা লঙ্কাকে সংরক্ষণ করেন সেটা কিন্তু খুব বেশিদিন পর্যন্ত ভালো অবস্থায় থাকে না। তবে লঙ্কার গুঁড়ো একবার তৈরি করে নিলে কিন্তু সেটাকে বেশ কয়েক মাস পর্যন্ত ভালো অবস্থায় রাখা যেতে পারে।

অনেকেই হয়তো বাজার থেকে কাঁচা লঙ্কার গুঁড়ো কিনে থাকেন। তবে তাতে কিন্তু আসলের থেকে বেশি ভেজাল থাকে। তাই রান্নাতে আসল স্বাদ কিছুই পাওয়া যায় না বলা যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি কিভাবে সহজ পদ্ধতিতে আপনারা বাড়িতে বসেই লঙ্কার গুঁড়ো তৈরি করে নিতে পারেন।

কাঁচা লঙ্কার গুঁড়ো তৈরীর পদ্ধতি:

১) প্রথম উপায়:

একেবারে খাঁটি লঙ্কার গুঁড়ো তৈরি করতে চাইলে এই পদ্ধতিটি আপনার জন্য একেবারে আদর্শ। এই পদ্ধতিতে প্রথমে আপনাদের বাজার থেকে ৫০০ গ্রাম থেকে ১ কেজি পরিমাণ কাঁচালঙ্কা কিনে নিয়ে আসতে হবে। এবার মোটামুটি দুবার লঙ্কাগুলিকে জলে ধুয়ে নিয়ে একটা বড় পাত্রে রাখুন ‌।

তারপর কাঁচা লঙ্কা গুলিকে দুই ভাগে কেটে ফেলুন। এই অবস্থায় দিন দুয়েক আপনাদের লঙ্কাগুলিকে রোদে শুকিয়ে নিতে হবে। তারপর মিক্সার এর মধ্যে এক থেকে দুই ফোঁটা তেল দিয়ে সবগুলো কাঁচা লঙ্কা একসঙ্গে ভালো করে পিষে মিহি করে গুড়ো করে নিলেই তৈরি হয়ে যাবে একেবারে খাঁটি লঙ্কার গুঁড়ো।

২) দ্বিতীয় উপায়:

প্রথম পদ্ধতির মতন দ্বিতীয় পদ্ধতিতেও ৫০০ গ্রাম থেকে ১ কেজি পরিমাণ কাঁচা লঙ্কা নিয়ে ভালো করে কয়েকবার ধুয়ে নিন। তারপর একই রকম ভাবে সবকটা কাঁচা লঙ্কা দুই ভাগ করে কেটে নিন। এবার মাইক্রোওয়েভ অন করে তার মধ্যে লঙ্কাগুলিকে রাখুন এবং মোটামুটি মিনিট পাঁচেক সময় পর্যন্ত ভালোভাবে শুকিয়ে নিন।

মিনিট পাঁচ এক সময় পর এই লঙ্কাগুলি মাইক্রোওয়েভ থেকে বের করুন এবং মিক্সার এর মধ্যে নিয়ে কাঁচা লঙ্কা গুলোকে ভালো করে মিহি গুঁড়ো তৈরি করে ফেলুন। তবে এই পদ্ধতি তাদের কোন কাজে আসবে না যাদের বাড়িতে মাইক্রোওয়েভ নেই। সুতরাং বাড়িতে একেবারে খাঁটি লঙ্কার গুঁড়ো তৈরি করতে চাইলে আপনারা অবশ্যই প্রথম পদ্ধতিটি কাজে লাগান। নিঃসন্দেহে এটা অত্যন্ত অল্প সময়ের মধ্যেই তৈরি হবে এবং একেবারে খাঁটি হবে।

কাঁচা লঙ্কার গুঁড়ো বা গ্রিন চিলি পাউডার সংরক্ষণের পদ্ধতি:

কাঁচা লঙ্কা কিন্তু খুব বেশিদিন সংরক্ষণ করা যায় না। তবে লঙ্কার গুঁড়ো আপনারা কয়েক মাস পর্যন্ত চাইলে একেবারে সংরক্ষণ করে রাখতে পারেন। কাঁচা লঙ্কার গুঁড়ো রাখার জন্য যে কোন কাঁচের জার অথবা এয়ার টাইট কন্টেনার ব্যবহার করতে পারেন।পাউডার ব্যবহারের পর সবসময় ঢাকনা শক্ত করে বন্ধ করে রাখুন।

অনেক সময় ঢাকনা ঠিকমতো বন্ধ না হলে পাউডার নষ্ট হয়ে যেতে পারে। বাজারে যখনই লঙ্কার দাম কম থাকবে তখন বেশি পরিমাণে কাঁচা লঙ্কা কিনে নিন এবং বাড়িতে খুব সহজেই অল্প সময়ের মধ্যে এই গ্রিন চিলি পাউডার বা কাঁচালঙ্কার গুঁড়ো তৈরি করে ফেলুন। এতে আপনাদের অর্থ আর কষ্ট দুটোই কিন্তু সাশ্রয় হবে।

Back to top button