পেঁয়াজ রসুন ছাড়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন ছানার কালিয়া তৈরির রেসিপি, যার স্বাদ হয় দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন :বাঙালির খাবারের প্রতি ভালোবাসা চিরকালের, অবশ্য ভালো খাবার পেলে যে কেউই হামলে পড়বে। তবে সুস্বাদু খাবার মানেই যে সর্বদা আমিষ বা মাছ, মাংস হতে হবে তা কিন্তু একেবারেই নয়। পেঁয়াজ রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ এমন কিছু রান্না আছে যা একবার খেলে স্বাদ লেগে থাকতে বাধ্য। আজ এমনই একটু দুর্দান্ত স্বাদের নিরামিষ ছানার কালিয়া তৈরির রেসিপি (Pure veg Chanar Kalia Recipe) নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য।

নিরামিষ ছানার কালিয়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ
. ছানা
২. টমেটো
৩. আদা, কাঁচালঙ্কা
৪. ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি
৫. কাজু বাদাম ও কিশমিশ
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৭. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. সামান্য চিনি স্বাদের জন্য
১০. রান্নার জন্য তেল

নিরামিষ ছানার কালিয়া তৈরির পদ্ধতিঃ
➥ প্রথমে একটা পাত্রে ছানা সেটাকে হাত দিয়ে ঝুর ঝুরে করে নিতে হবে। চাইলে কেনা ছানা ব্যবহার করতে পারেন বা বাড়িতেও ছানা তৈরী করে নিতে পারেন। এর যে জন্য দুধের মধ্যে টক দই দিয়ে ছানা তৈরী করে নেওয়া যেতে পারে।

➥ এবার রান্নার জন্য একটা স্পেশাল পেস্ট তৈরী করতে হবে। এর জন্য একটা মিক্সিং জারে ১টা টমেটো, দুটো আদা কুচি, একটা কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে একটা মিহি পেস্ট মত তৈরী করে নিতে হবে।

➥ এরপর কড়ায় ৩-৪ চামচ তেল দিয়েই তাতে ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। তারপর তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে কষাতে শুরু করতে হবে।

➥ ২ মিনিট মত কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও চিনি দিয়ে ভালো করে কষাতে হবে আর শেষে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষাতে হবে।

➥ মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ঝুর ঝুরে ছানা কড়ায় দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে নিতে হবে। আর মিশিয়ে নিয়ে হাফ কাপ মত জল দিয়ে ফুটতে দিতে হবে।

➥ ফুটতে শুরু করলে কাজু বাদাম ও কিশমিশ দিয়ে মিশিয়ে নেড়েচেড়ে নিয়ে ২-৩ মিনিট রান্না করতে হবে। সমস্ত রান্নাটাই মিডিয়াম আঁচে রান্না করতে হবে। সব শেষে ১ চামচ ঘি দিয়ে নেড়ে গ্যাস বন্ধ করে দিয়ে ২ মিনিট ঢাকা দিয়ে রাখলেও স্বাদে ও গন্ধে অতুলনীয় নিরামিষ ছানার কালিয়া তৈরী।

Back to top button