নিরামিষ দিনগুলিতে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত সুস্বাদু দুধ পনির! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:পনির অনেকেই পছন্দ করে থাকেন। নিরামিষ রান্না হিসেবে এই খাবারের গুরুত্ব উল্লেখযোগ্য। আজকের এই বিশেষ প্রতিবেদন এর মাধ্যমে আমরা দুধ পনির এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি খুব সহজেই রুটি, লুচি, পরোটা,ভাত প্রভৃতির সাথে খাবার হিসেবে খাওয়া যাবে।

এই রেসিপিটি তৈরি করার জন্য আমাদের প্রয়োজন হবে পনির, কাজু, পোস্ত, চারমগজ, নুন, চিনি, কাঁচা লঙ্কা, গরম মসলা, ঘি, দুধ এবং সাদা তেল।একটি মিক্সিং জারের মধ্যে প্রথমেই পোস্ত, কাজু বাদাম এবং চারমগজ নিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপর এতে আদা, কাঁচা লঙ্কা ২টি,এবং কয়েক কাপ জল দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন।।

এবারে কড়াইতে সাদা তেল গরম করে পনির গুলো ভেজে নিন। ওই ভাজা তেল এর মধ্যেই দারুচিনি, তিনটে এলাচ, একটি তেজপাতা,একটি শুকনো লঙ্কা এবং 5 টি লবঙ্গ ফোড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পেস্ট মিশিয়ে নিন।এবারে কিছুক্ষণ রান্না টিকে কষানোর পর কয়েক চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং স্বাদমতো নুন দিয়ে নাড়াচাড়া করে তাতে দুধ মিশিয়ে নিন।

এবার কিছু সময় পনিরের টুকরোগুলো এবং সামান্য চিনি দিয়ে সম্পূর্ণ রান্না টিকে নাড়াচাড়া করতে থাকুন।সর্বশেষ ধাপে রান্না টির উপর সামান্য ঘি ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ ওভেনে বসিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু দুধ পনির। গরম গরম রেসিপিটি পরিবেশন করতে পারেন। রান্না টি কেমন লাগল জানাতে অবশ্যই ভুলবেন না।।

Back to top button