বাড়িতে ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন নারকেলের নাড়ু, যার স্বাদ হয় দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন : গ্রাম বাংলার একটি ঐতিহ্যশালী রেসিপি হল নারকেলের নাড়ু। বিভিন্ন পুজোপার্বন থেকে শুরু করে সমস্ত ধরনের অনুষ্ঠানে কিন্তু এই নাড়ু প্রস্তুত করা হয়ে থাকে। তবে আজকাল অনেকেই এই নারকেলের নাড়ু তৈরীর সঠিক পদ্ধতি জানেন না। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি এই নারকেলের নাড়ু তৈরীর সহজ এবং পারফেক্ট পদ্ধতি। কিভাবে নারকেলের নাড়ু স্টেপ বাই স্টেপ তৈরি করা যেতে পারে সেই সম্পর্কে জানতে হলে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত ভালো করে মনোযোগ সহকারে পড়ে নেবেন।।

নারকেলের নাড়ু তৈরি করার স্টেপ বাই স্টেপ সহজ পদ্ধতি:

নারকেলের নাড়ু তৈরি করার জন্য আমাদের নির্দিষ্ট কিছু উপকরণ প্রয়োজন হবে। এই উপকরণ গুলি হল—
১) মিহি করে কুড়নো দুটি নারকেল,
২) এক কাপ পরিমাণ ঘন দুধ,
৩) এক চা চামচ পরিমাণ এলাচ গুঁড়ো,
৪) আধা কেজি চিনি এবং দারুচিনি টুকরো। চলুন এবারে নারকেলের নাড়ু প্রস্তুতির পদ্ধতি জেনে নেওয়া যাক।

প্রস্তুত প্রণালী: নারকেলের নাড়ু তৈরি করার জন্য আপনাদের প্রথমেই একটি পাত্রের মধ্যে ভালো করে ঘি গরম করে নিতে হবে। তারপর এর মধ্যে কুড়িয়ে নেওয়া নারকেল, দুধ এবং চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে এই মিশ্রণটির মধ্যে এলাচ গুড়ো ছড়িয়ে দিন। সমস্ত উপকরণ গুলি একত্র করে নেবার পর গ্যাসের আঁচ মিডিয়ামে রেখে
ভালো করে বেশ কিছুটা সময় এগুলিকে নাড়াচাড়া করতে হবে। যাতে কোনোভাবেই তলা ধরে না যায় তাই ক্রমাগত হাতা বা খুন্তির সাহায্যে এটিকে নাড়াতে থাকুন।

ভাজতে ভাজতে এই পুরটি বেশ নরম আঠালো হয়ে গেলে আপনাকে কড়াই থেকে এটি নামিয়ে নিতে হবে।। এবার নারকেলের এই মিশ্রণ থেকে আপনাদের দারুচিনির টুকরো সরিয়ে ফেলে দিতে হবে। যতক্ষণ মিশ্রণটি গরম থাকবে সেই সময়ের মধ্যেই আপনাদের এবারে হাতের তালুতে হালকা ঘি মেখে নারিকেল নিয়ে ছোট ছোট বল বানিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল অত্যন্ত সুস্বাদু স্বাদের নারকেলের নাড়ু।

এই পদ্ধতিতে নারকেলের নাড়ু বানালে তা কিন্তু হবে একেবারে পারফেক্ট। বাড়িতে এভাবে নারকেলের নাড়ু বানালে খেতে কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

এই ধরনের নিত্যনতুন টিপস পেতে হলে আমাদের অন্যান্য লেখাগুলির উপর চোখ রাখতে পারেন।

Back to top button