সুজি দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলুন দারুণ সুস্বাদু চুষি পিঠা! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :-শীতকাল মানেই খেজুরের গুড় । শীতকাল মানেই পাটিসাপটা এবং নানান ধরনের পিঠা খাবার দিন ।পৌষ পার্বণ কে কেন্দ্র করে বাংলার প্রায় প্রতিটি ঘরে ঘরে পিঠা উৎসব পালন করা হয় । বিভিন্ন ধরনের পিঠা তৈরি করতে দেখা যায় আমাদের বাড়িতে । কিন্তু চুষি পিঠা বা সুজির চুষি পিঠা কিভাবে তৈরি করা যায় সেটা হয়তো অনেকেই জানেন না বা জানলেও তেমন ভালোভাবে তৈরি করতে পারেন না তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে একদম সঠিক পদ্ধতি জেনে নিন ।

এই পিঠা তৈরি করার জন্য প্রথমে কড়াইয়ে কিছুটা পরিমাণ সুজি নিন ।তারপর সেটাকে ভালো করে ভেজে নিন ।হালকা লাল হয়ে এলে তার মধ্যে দিন সামান্য পরিমাণে দুধ । তারপর সেটাকে ভালো করে পুনরায় নাড়তে থাকুন । মাথায় রাখবেন গ্যাসের আঁচ কখনোই বাড়াবেন না । সম্পূর্ণ দুধ সুজির সাথে মিশে গিয়ে টানটান একটা মিশ্রণ তৈরি হতে বেশ কিছুটা সময় লাগবে ।

এর পরে ঢাকা দিতে হবে পাঁচ থেকে ছয় মিনিটের জন্য । ভালো করে সেদ্ধ হয়ে যায় তারপর সেটাকে নামিয়ে নিতে হবে অন্য একটি পাত্রে ।এবং এই গরম থাকা অবস্থাতেই ভালো করে মাখিয়ে নিতে হবে ।এত ভালোভাবে মাখাতে হবে যাদের সুজির দানা বাইরে বেরিয়ে না থাকে ।অর্থাৎ সম্পূর্ণ মিশ্রণটি অত্যন্ত মসৃণ হবে।

এরপর এই মিশ্রণ থেকে ছোট ছোট লম্বা লম্বা লেচি আমরা কেটে নেবো এবং সেখান থেকে তার থেকেও ছোটো চুসি তৈরি করে নেব আমরা । এরপর একটি করাই এ কিছুটা পরিমাণ দুধ দেব ।দুধের পরিমাণ যত দেবেন সেটিকে গরম করে তার অর্ধেক করে নিতে হবে অর্থাৎ খুব সহজ ভাষায় জ্বাল দিতে হবে ।

তারপর তার মধ্যে দিতে হবে দুই চামচ বা তারও বেশি পরিমাণে পাটালি গুড় ।এবং কিছুটা দুধ ফুটে যাবার পর তার মধ্যে যোগ করে যেতে হবে আগে থেকে তৈরি করে রাখা চুসি গুলিকে । তাহলে তৈরি হয়ে যাবে সুজির চুষি পিঠা

Back to top button