দু’পাশে ফা’টা পাঁচিলের মাঝে প-ড়ে গেল কো-ব’রা, আর বের হতে না পারায় ঘটলো বি-প’ত্তি, ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- রাস্তাঘাটে বা ব-নে-জ-ঙ্গলে সা-পের থেকে দশ হাত দূরে থাকি আমরা । কারণ সা-প এমন একটি প্র-জা-তির প্রা-ণী যার ফলে জীবনের মৃ-ত্যুর ঘ-নিয়ে আসতে পারে মুহূর্তের মধ্যে । এত বড় জীবনে শুধুমাত্র একটি সা-পের ছো-বল যথেষ্ট । এর আগে বহুবার তার প্রমাণ পাওয়া গেছে । যদিও এই প্রমাণ ধীরে ধীরে কমে আসছে । কারন মানুষ সচেতন হচ্ছে । আগেকার দিনে অনেক মানুষ সা-পের কা-মড়ে মারা যেত । বিশেষ করে গ্রামগঞ্জের মানুষরা ।

কারণ তাদের কাছে ছিল না কোনো সামনাসামনি হা-স-পা-তালে সুবিধা বা ঔ-ষধ দেওয়ার লোক । কিন্তু যত দিন যাচ্ছে তত আমরা উন্নত হচ্ছি । বেড়েছে হা-স-পা-তাল এবং ওষু-ধের সংখ্যা । তার পাশাপাশি এখনকার দিনে এ-ন্টি-ভে-নাম তৈরি হয়ে গেছে যা সা-পের বি-ষের শরীর থেকে বের করতে সাহায্য করে । সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে যে একটি গ্রামের দৃশ্য ।

খুব সম্ভবত গ্রামটি উড়িষ্যার মধ্যে অবস্থিত । এবং সেই গ্রামের একটি জনবসতিপূর্ণ এলাকা তে বহুদিন ধরে ঘুরে বেড়াচ্ছে একটি বি-ষাক্ত কো-বরা সা-প । যার ফ-লে আ-ত-ঙ্কিত হয়ে উঠেছে সেই এলাকার মানুষজন । তারা ভেবে কূলকিনারা পাচ্ছেন না যে এই অবস্থায় তারা সেই সা-পটি কে নিয়ে কী করবেন । তাই তারা তাদের বুদ্ধিকে কাজে লাগিয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এক স্থানীয় সা-পুড়ে কে খবর দেয়।

সেখানে এসে উপস্থিত হয় এক স্থানীয় সা-পুড়ে এবং তিনি লক্ষ্য করেন যে দেওয়ালের মধ্যে যে ফাটলের অংশ রয়েছে সেই ফাটলের মধ্যে লু-কিয়ে র-য়েছে সেই কোবরা সাপটি । মাঝে মধ্যে ফাটল থেকে বাইরে বেরিয়ে ফ-না তু-লে ভ-য় দে-খাচ্ছে । তবে যেহেতু তারা প্রশিক্ষণপ্রাপ্ত একজন সা-পুড়ে তাই অতি সুকৌশলে সাথে সেই বি-ষাক্ত কো-বরা সা-প থেকে তারা ধরে ফেলতে সক্ষম হয় । পরবর্তী ক্ষেত্রে কোন নিরাপদ জায়গায় তারা ছেড়ে দেবে যেমনটা তারা প্রতিনিয়ত করে থাকে । এর ফলে সাধারণ মানুষ এবং গ্রামবাসীরা আ-ত-ঙ্কের হাত থেকে মুক্তি পেল।

Back to top button