দুয়ারে সরকার ক্যাম্প থেকে কিভাবে পাবেন কাস্ট সার্টিফিকেট? লাগবে কি কি ডকুমেন্টস? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় গোটা রাজ্য জুড়ে শুরু হয়েছে লক্ষী ভান্ডার প্রকল্পের কাজ কর্ম । এবং এই কাজকর্ম মূলত দুয়ারে সরকার ক্যাম্প এর মাধ্যমে করা হচ্ছে । কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে যে সমস্ত মানুষেরা অন্যান্য সম্প্রদায়ের অর্থাৎ জেনারেল কাস্ট এর নয় তারা । কিন্তু রাজ্য সরকারের তরফ থেকে হাজার টাকা অনুদান পাবেন । কিন্তু দেখা যাচ্ছে তাদের কাছে কাস্ট সার্টিফিকেট নেই ।

তাই তারা দু-র্ভোগ-ভো-গান্তি শি-কার হচ্ছে । তাই আজ আপনাদের সামনে এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানাতে এসেছি কিভাবে অনলাইনে আপনি কাস্ট সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া থাকবে । কাস্ট সার্টিফিকেট তৈরি করার জন্য আপনি অনলাইনে আবেদন করতে পারেন । বর্তমান যুগে অফলাইনে পাশাপাশি অনলাইনে সমস্ত কিছু সুযোগ-সুবিধা হয়ে যাওয়াতে অনেকটা রেহাই হয়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানুষের ।

এই অনলাইনে কাজ সার্টিফিকেট তৈরি করতে গেলে কি কি ডকুমেন্ট লাগবে কিভাবে আপনি আবেদন করলে সঠিক পদ্ধতিতে আবেদন হবে সে সমস্ত কিছু বিষয় তুলে ধরা থাকবে এই প্রতিবেদনের মাধ্যমে । প্রতিবেদনটি প্রথম থেকে শেষ অব্দি পড়ার অনুরোধ রইল কাস্ট সার্টিফিকেট তৈরি করার জন্য আপনাকে প্রথমে গুগোলে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে বা যেকোনো ধরনের ব্রাউজার ওপেন করতে হবে ।

তারপর এখানে সার্চ করতে হবে কাস্ট সার্টিফিকেট ফর ওয়েস্টবেঙ্গল  application from for SC/ST/OBC । এই লেখা টি সার্চ করলে আপনার কাছে কি নতুন পেজ খুলে যাবে । সেখানে দেখতে পাবেন অনেকগুলি লিঙ্ক রয়েছে । প্রথম লিংকটা আপনাকে ক্লিক করতে হবে । এবং প্রথম লিঙ্কে ক্লিক করার পর আরও একটি নতুন পেজ খুলে যাবে । তারপর সেখানে আপনি আপনার উপযুক্ত তথ্য প্রদান করতে পারেন ।

যেমন আপনার মিউনিসিপ্যালিটির নাম আপনি কোন ব্লকে থাকেন আপনার বাড়ির ঠিকানা বাবার নাম মায়ের নাম ডেট অফ বার্থ কোন কাস্ট এর জন্য আবেদন করতে যাবেন সমস্ত যাবতীয় কিছু সেখানে দেওয়া থাকবে । অনলাইনে কাস্ট সার্টিফিকেট তৈরি করার জন্য যে সমস্ত ডকুমেন্টস লাগবে তা নিম্নরূপ । আবেদনকারীর মহিলার আধার কার্ড, ভোটের কার্ড, রেশন কার্ড, আপনি যদি পড়াশোনা করে থাকেন স্কুল সার্টিফিকেট এবং বাপের বাড়ির টাইটেল আছে এমন কোনো একটি কাগজে লেখা ডকুমেন্ট লাগবে।

১) আবেদনকারীর বাবার আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ডের জেরক্স লাগবে

২) আবেদনকারীর বাপের বাড়ি কোন ব্যক্তির কাস্ট সার্টিফিকেট যদি থাকে তার এক কপি জেরক্স লাগবে।

৩) যে ব্যক্তির কাস্ট সার্টিফিকেট দেবেন সেই ব্যক্তির আধার কার্ড জেরক্স।

Back to top button