এই বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করুন কাঁচা লঙ্কা, তিন মাস পর্যন্ত লঙ্কা থাকবে টাটকা!

নিজস্ব প্রতিবেদন:- প্রত্যেক দিন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়তে থাকে। এর জন্য অনেকেই প্রয়োজনীয় জিনিসগুলো কিনে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করে রাখেন। এর মধ্যে কাঁচা লঙ্কা অন্যতম। তবে দেখা যায় যে, সঠিক পদ্ধতিতে সংরক্ষণ না করার কারণে অনেক সময় লঙ্কা নষ্ট হয়ে যায়।

অন্যদিকে, লঙ্কা কিনে ফ্রিজে রেখে দিলে অনেকে মনে করেন মরিচ ভালো থাকবে। কিন্তু এমনটা হয় না। কয়েকদিন পরেই দেখা যায় নষ্ট হয়ে গেছে। তবে খুব সহজ পাঁচটি উপায়ে লঙ্কা নষ্ট হয়ে যাওয়া রোধ করা যায়। এমনকি দীর্ঘদিন সংরক্ষণও করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক সেই পাঁচটি উপায় সম্পর্কে-

  • লঙ্কার বোটা ছাড়িয়ে নিন

লঙ্কার বোটা থাকলে লঙ্কা পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন লঙ্কা সংরক্ষণ করতে চাইলে অবশ্যই মরিচের বোটা ফেলে দিতে হবে।

  • লঙ্কা ধোয়া যাবে না

ফ্রিজে রাখার জন্য লঙ্কাগুলোকে একদম শুকনো অবস্থায় রাখতে হবে। কোনো জল যেন না থাকে লঙ্কার গায়ে সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকি লঙ্কাগুলোর সঙ্গে যদি কোনো পঁচা লঙ্কা থেকে থাকে তাহলে সেটি সরিয়ে নিতে হবে। প্লাস্টিকের একটি বক্সে রাখতে হবে। ঢাকনার আগে একটা কাগজ বা টিস্যু পেপার রাখতে হব। এটা লঙ্কাগুলোকে শুষ্ক রাখবে।

  • ঢাকনা যুক্ত বক্সে সংরক্ষণ করুন

লঙ্কা ফ্রিজে রাখলে মুখ খোলা এমন কোনো বক্সে কোনভাবেই রাখা যাবে না। বক্সের নিচে টিস্যু পেপার এবং বক্সে ঢাকনার নিচেও টিস্যু পেপার রাখতে হবে। এতে করে লঙ্কায় কোনো প্রকারের জল থেকে থাকলে টিস্যু পেপারগুলো তা শুষে নেবে। একটি বক্সে অনেক বেশি লঙ্কা রাখা যাবে না। টিস্যু পেপার ভেজা মনে হলে কয়েকদিন পর পর টিস্যু বদলিয়ে দিতে হবে।

  • সঙ্গে রসুন রাখুন

শুকনো টিস্যু পেপার বক্সের নিচে রেখে তার উপরে একটি রসুন রাখতে হবে। তারপর লঙ্কাগুলোকে বক্সে দিতে হবে। এভাবে লঙ্কা তিন মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।

  • অন্যান্য মশলা থেকে লঙ্কা আলাদা রাখুন

রান্নাঘরের অন্যান্য মসলার যেমন- আদা, রসুন, সবজি অথবা যেকোনো কিছুর সঙ্গে লঙ্কা এক জায়গায় রাখা যাবে না। লঙ্কা সবসময় আলাদা ভাবে সংরক্ষণ করতে হবে। কারণ অন্যান্য মশলার আর্দ্রতার সংস্পর্শে এলে লঙ্কা তাড়াতাড়ি নষ্ট হতে শুরু করে।

Back to top button