কো’ভিডে মৃত্যু হলে মৃ’তের পরিবারকে দেওয়া হবে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ,ঘোষণা কেন্দ্রের!

নিজস্ব প্রতিবেদন :- এই ম-হামা-রীর অবস্থাতে রীতিমতো স্তব্ধ হয়ে গেছে আমাদের জনজীবন । কি বী-ভৎস পরিমাণে মৃ-ত্যু ঘটে চলেছে প্রতিনিয়ত আমাদের আশেপাশে তা প্রত্যেকটি জানা । ইতিমধ্যে ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে গোটা ভারতবর্ষে কিন্তু তবুও মৃ-ত্যুসংখ্যা একেবারে নির্মূল করা সম্ভব হচ্ছে না তবে এবার করোনা তে মৃ-ত্যু হলে আর্থিক সহায়তা করবে রাজ্য সরকার এমনটাই জানান কেন্দ্রীয় সরকার । অবশ্যই সুপ্রিম কোর্ট এই প্রস্তাবে সীলমোহর দিয়েছে ।

জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর তরফ থেকে একটি মামলা করা হয়েছিল সুপ্রিমকোর্টে যেখানে জানানো হয়েছিল যে করোনা ফলে মৃ-ত পরিবারকে আর্থিক সহায়তা করতে হবে রাজ্য সরকারকে এবং চার লক্ষ টাকা অনুদান বা ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে । তবে চার লক্ষ টাকা দেওয়া সম্ভব নয় । কারণ এতে আর্থিক তহবিল সম্পূর্ণ রকম ভাবে খালি হয়ে যাবে। এই মামলাতে গত ২২ শে সেপটেম্বর সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করেছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ।

এই হলফনামায় বলা হয়েছিল রাজ্য সরকার গু-লির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে মৃ-তদের পরিবার পিছু ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করতে পারে। যদি কোন রাজ্য সরকার চায় তাহলে এর থেকে বেশি অর্থ প্রদান করতে পারে। অবশেষে এই হলফনামায় অনুমোদন দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। মৃত্যু ৩০ দিনের মধ্যেই পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে এমনটা দাবি জানানো হয়েছে । এক নির্দিষ্ট আবেদন পত্র রয়েছে ।

আবেদনপত্রটি উপযুক্ত নথি এবং ডেথ সার্টিফিকেট যুক্ত করে জমা করতে হবে এবং জমা করার এক মাসের মধ্যেই ক্ষতিপূরণের টাকা আধার কার্ডের সাথে লিংক রয়েছে এরকম ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেবে রাজ্য সরকার এমনটা ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ।এর ফলে কিছুটা হলেও আশার আলো দেখছে পরিবারের লোকেরা । কারণ একটি পরিবারের আয়ের উৎস যদি কোনো কারণে ঘটে তাহলে কিছুটা হলেও সাহায্য হবে এই সরকারি অনুদানে ।

Back to top button