কলাপাতায় মুড়ে এইভাবে পনির রান্না করলে,হার মানবে যেকোনো মাছের পাতুরি! রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: বাঙালীর পাতে পাতুরি মানেই ইলিশ পাতুরি কিংবা ভেটকি পাতুরি। তবে আজ মাছের না বরং পনির দিয়ে পাতুরি বানানোর সহজ রেসিপি নিয়ে হাজির। অনেকেই আছেন যারা মাছ খেতে পছন্দ করেন না বা খান না। তাই বলে পাতুরির স্বাদ আস্বাদন থেকে বঞ্চিত থাকতে হবে এর কোন মানে নেই। পনির দিয়ে বানিয়ে ফেলুন আজকের স্টাইলে পাতুরি, দেখবেন মাছ ভক্তরাও এর স্বাদ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করবে খুশি মনে।

চলুন কথা না বাড়িয়ে সোজা চলে যাওয়া যাক আজকের রান্নায়। কি কি লাগছে এটি বানাতে দেখে নেওয়া যাক।

উপকরণঃ
১)পনির ২০০ গ্রাম
২)টম্যাটো ২টো মাঝারি সাইজের(কুচি করে কাটা)
৩)কাঁচা লঙ্কা ২টো
৪)রসুন কোয়া ১২টা
৫)আদা ১/২ ইঞ্চি
৬)পেঁয়াজ ২টো বড় সাইজের(কুচি করে কাটা)
৭)কারিপাতা ৮টা
৮)লাল লঙ্কার গুঁড়ো ১.১/২ চামচ
৯)ধনে গুঁড়ো ১ চামচ
১০)হলুদ গুঁড়ো ১/৪ চামচ
১১)জিরে গুঁড়ো ১/২ চামচ
১২)গরম মশলা ১ চামচ
১৩)পাতিলেবুর রস ১ চামচ
১৪)জল ২ চামচ
১৫)সাদা তেল ৪ চা চামচ
১৬)ঘি ১ চামচ
১৭)নুন স্বাদ অনুযায়ী
১৮)কলাপাতা ২টো চৌক করে কাটা

পনির কলাপাতায় দিয়ে পাতুরি বানানোর পদ্ধতিঃ

পনির পাতুরি বানাতে সামান্য তিনিটি স্টেপ মেনে রান্নাটি করলে প্রথমবারেই একদম পারফেক্ট বানাতে পারবেন। বানানোর পদ্ধতি প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্টেপে ভাগ করে আমি পর পর লিখছি শুরু থেকে শেষ পর্যন্ত।

পনির পাতুরির প্রথম ধাপে আপনাকে পনির ম্যারিনেট করে ভেজে নিতে হবে। কিভাবে করবেন সেটাও স্টেপ বাই স্টেপ বলে দিচ্ছি। প্রথমেই একটি বাটিতে লাল লঙ্কার গুঁড়ো ১চামচ, ধনে গুঁড়ো ১/২ চামচ, এক চিমটে হলুদ, জিরে গুঁড়ো ১/২ চামচ, গরম মশলা ১/২ চামচ, পাতিলেবুর রস ১ চামচ, ও নুন সামান্য নিয়ে নিন। এবার ভালো করে চামচের সাহায্যে তা মেশাতে থাকুন। ভালো ভাবে মিশে গেলে তাতে ২ চামচ জল যোগ করুন। জল দেওয়ার পর এগুলো ভালো করে আরেকবার মিশিয়ে নিলেই একটা পেস্ট তৈরি হয়ে যাবে।

পেস্ট বানিয়ে ২০০ গ্রাম পনিরের দুটো টুকরো করে তাতে ভালো ভাবে লাগিয়ে দিন। মশলা দিয়ে পনিরের উভয় দিক মিশিয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার কড়াই গরম করে তাতে ২ চামচ সাদা তেল দিন।   তেল হালকা গরম হয়ে এলে তাতে ১ চামচ ঘি ঢেলে দিন। ঘি ভালো ভাবে তেলের সাথে মিশে যাওয়ার পর তাতে ম্যারিনেট করে রাখা পনিরের টুকরো দিয়ে দিন। মাঝারি আঁচে বা হিটে ২ মিনিট পনিরটি ভাজার পর উল্টে দিন। অপর দিকটিও ২ মিনিট মাঝারি আঁচে বা হিটে ভেজে তুলে রাখুন একটি প্লেটে।

দ্বিতীয় ধাপে পনির যে কড়াইয়ে ভাজলেন তাতে আরও ২ চামচ তেল দিয়ে গরম করে নিন। এবার তাতে ৮ টা মত কারিপাতা দিয়ে নেড়ে চেড়ে নেওয়ার পর পেঁয়াজ কুচি মিশিয়ে দিন। হালকা বাদামী করে পেঁয়াজ ভেজে নেওয়ার পর তাতে কাঁচা লঙ্কা, রসুন আর আদার একসাথে বানানো পেস্ট ঢেলে দিন। কাঁচা মশলার গন্ধ না যাওয়া পর্যন্ত এটাকে ভাজতে থাকুন গ্যাসের আঁচ কমিয়ে।

মশলার গন্ধ চলে গেলে এতে কেটে রাখা টম্যাটো মিশিয়ে দিন। এবার ৩ থেকে ৪ মিনিট মত মাঝারি আঁচে এটাকে নেড়ে নিলে দেখবেন টম্যাটো নরম হয়ে এসেছে। নরম হয়ে যাওয়ার পর এতে সামান্য হলুদ, ১/২ চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ গরম মশলা ও স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে দিন। এগুলো মেশানোর পর কম আঁচে বা লো হিটে ৫ মিনিট মত সবটা কষাতে থাকুন। রেডি পনির পাতুরির মশলা।

পনির পাতুরি বানানোর শেষ ধাপে এসে উপস্থিত হয়েছি আমরা। আগে থেকে কলাপাতা ধুয়ে মুছে রাখবেন। এবার সেই পরিষ্কার কলাপাতার উপর বানানো মশলা তিন চামচ মত পনিরের টুকরোর আকারে ছড়িয়ে দিন। তারপর তার উপর ভেজে রাখা পনির রাখুন। এবার পনিরের উপর আবার তিন চামচ মশলা দিয়ে পনির ঢেকে দিন। কলাপাতার এক একটা কোন এক জায়গায় এনে মুড়ে নিন আর সুতো দিয়ে বেঁধে দিন।

কড়াইয়ে একদম নামমাত্র ঘি দিয়ে তা কড়াইয়ে ভালো করে ছড়িয়ে দিন। এবার কলাপাতা মোড়া পনির তাতে দিয়ে ঢেকে দিন। ৩-৪ মিনিট কম আঁচে স্টিম হতে দিন। ৪ মিনিট পর কলাপাতা উল্টে দিন। অপর দিকটাও ঢেকে ৪ মিনিট মত স্টিম করলেই রেডি পনির পাতুরি।

বিশেষ কথাঃ

বানানোর আয়োজন ও বানানোর সময় নিয়ে মোট ৪০ মিনিট মত লাগবে। ২০০ গ্রাম পনির দিয়ে দুটো পাতুরি বানানো যাবে। দুজন এর স্বাদ উপভোগ করতে পারবেন। খাওয়ার আগে পনির পাতুরির উপরে হালকা লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। আর এর উপর দিতে পারেন ধনেপাতা কুচি কুচি করে কেটে। গরম গরম ভাতের সাথে খেলে এটি বেশি স্বাদ পাবেন। এটি গরম থাকতে থাকতে খাবেন। বানিয়ে ফ্রিজে রেখে খাবেন না, পনির শক্ত হয়ে যায় ও মশলার ফ্রেশনেস থাকে না।

বিশেষ টিপসঃ

কাঁচা পনির যদি এক সপ্তাহের বেশি ফ্রিজে থাকে তাহলে তা দিয়ে পাতুরি বানানোর আগে ১৫ মিনিট বাইরে রেখে দেবেন। তারপর হালকা গরম জলে সামান্য নুন দিয়ে তাতে ভিজিয়ে রাখবেন। ১৫ মিনিট পর জল থেকে তুলে ভালো করে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নেবেন। পনিরের শক্ত ভাব চলে যাবে খাওয়ার সময় একদম ফ্রেশ পনিরের স্বাদ পাবেন।

পনির ভাজার সময় তেল খুব ভালো ভাবে গরম করে নিতে হবে। তেল ভালো ভাবে গরম না হলে পনির ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। কলাপাতা ধুয়ে তা ভালো করে মুছে নেবেন প্রথমে। তারপর তাতে হালকা ঘি লাগিয়ে গ্যাসে সেঁকে নেবেন। এটা করলে কলাপাতা পাতুরি বানানোর সময় কখনই ফেটে যাবে না।

Back to top button