প্রচন্ড বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’! রাজ্যের কোন কোন জেলাকে সতর্ক করলো আবহাওয়া দপ্তর? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বর্ষার আগমন নিম্নচাপের হাত ধরে হয়েছিল এ কথা আমরা প্রত্যেকেই জানি ।কিন্তু বর্ষা খাতায়-কলমে বিদায় নিয়ে নিয়েছে পশ্চিমবঙ্গের মাটি থাকে। কিন্তু তবুও বৃষ্টিপাতের ঘটনা কিছুতেই পিছু ছাড়ছে না ।আর শীতকাল পড়ে গেল পুনরায় নিম্নচাপ সৃষ্টি হচ্ছে বঙ্গোপসাগরের উপর। একটি নয় বরং জোড়া নিম্নচাপের সৃষ্টি হয়েছে। মূলত আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া এই জোড়া নিম্নচাপের জন্য একটি ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে ।যার নাম দেওয়া হয়েছে জাওয়াদ ।এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে সৌদি আরব।

আলিপুর আবহাওয়া দপ্তর বেশ কয়েকদিন আগে থেকেই সতর্কবার্তা জারি করেছে বেশ কয়েকটি অঞ্চলের। মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে নিষেধাজ্ঞা জারি করেছে। তার পাশাপাশি যারা চলে গেছেন তাদেরকে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার অনুরোধ জানানো হয়েছিল। যারা ফিরে আসতে পারবেন না তারা কাছাকাছি কোন দ্বীপে আশ্রয় নিতে পারেন বলে জানা যাচ্ছিল ।তবে শুক্রবার সকাল থেকে অর্থাৎ 3 তারিখ থেকেই বৃষ্টিপাতের ঘটনা এবং আবহাওয়ার পরিবর্তন পরিলক্ষিত হবে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর ।4 তারিখ থেকে এই কয়েকটি জেলাতে ব্যাপক পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মূলত আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুসারে অন্ধ্র উপকূলে উড়িষ্যার মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের উপর দিয়ে বয়ে যাবে এই ঘূর্ণিঝড় ।যার ফলে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে আগামী 4 তারিখ অর্থাৎ আজকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।জারি করা হয়েছে সতর্কবার্তা। তার পাশাপাশি 5 তারিখে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে।

সে ক্ষেত্রে পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর দুই 24 পরগনা হাওড়া হুগলি এবং কলকাতাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা আছে । 6 তারিখে অন্যান্য যে সমস্ত জেলা গুলি রয়েছে যেমন নদিয়া মুর্শিদাবাদ বাঁকুড়া বীরভূম 2 বর্ধমান সে ক্ষেত্রে বেশ কয়েকটি বিখ্যাত জায়গা মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

Back to top button