আদা রসুনের পেস্ট ঘরে বানিয়ে কীভাবে দীর্ঘদিন সংরক্ষণ করনেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন :একবারে অনেকটা আদা রসুন বেটে বা পেস্ট বানিয়ে রাখতে চান? তাহলে আমার বলে দেওয়া এই সহজ উপায় অনুসরণ করুন। অনেকটা বানিয়ে বোতলে ভরে রাখলেই শুধু হবে না। এবার থেকে পেস্ট বানিয়ে রাখতে চাইলে তাতে সামান্য দুটি জিনিস মিশিয়ে রাখুন। অনেকদিন ভালো থাকবে একটুও নষ্ট হবে না।

আদা রসুন পেস্ট বানানোর পদ্ধতিঃ

আদা রসুন বাটা সংরক্ষণ করার পদ্ধতি নির্ভর করে কিভাবে এটি বানাচ্ছেন তার উপর। এক সপ্তাহের বেশি যদি এটি সংরক্ষণ করতে চান তাহলে এভাবে এটি বানান।

উপকরণঃ

  • আদা ১০০ গ্রাম
  • রসুন ১০০ গ্রাম
  • ১ চামচ তেল
  • ১/৪ চামচ নুন

কিভাবে বানাবেনঃ

আদা রসুন ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর পরিষ্কার শুকনো কাপড় দিয়ে এটা মুড়ে রাখুন ১ থেকে ২ ঘণ্টা। এরফলে আদা রসুন ভেজা ভেজা থাকবে না। এবার মিক্সিতে ছোট ছোট টুকরো করে এর পেস্ট বানিয়ে নিন। এক ফোটা জলও এতে দেবেন না।

বিনা জলে পেস্টটি বানান। পেস্টটি বানানো হলে এর মধ্যে ১ চামচ তেল আর ১/৪ চামচ নুন মিশিয়ে দিন। মেশানোর সময় শুকনো চামচ ব্যবহার করবেন। মেশানো হলে পরিষ্কার শুকনো কাঁচের বোতলে এটি চামচ দিয়ে ভরে ঢাকনা আটকে ফ্রিজে রেখে দিন। এক সপ্তাহের বেশি আপনার বানানো এই আদা রসুন বাটা একদম ফ্রেশ থাকবে। কোন রকম ভাবেই নষ্ট হবে না।

বিশেষ টিপসঃ

পেস্ট বানিয়ে ব্যবহার করতে চাইলে তা ফ্রিজ থেকে নামিয়ে পরিমান মত নিয়ে আবার ফ্রিজে রেখে দিন
বোতল থেকে পেস্ট বার করার সময় হাত দিয়ে পেস্ট নেবেন না। চামচ ব্যবহার করুন।পেস্টটি বানানো ও বারবার ব্যবহারের সময় শুকনো চামচ ব্যবহার করা আবশ্যিক।ঘরের নর্মাল টেম্পাচারে পেস্ট ভর্তি বোতল বের করে বেশিক্ষণ রাখবেন না।

অনেকেই পেস্ট বানিয়ে রাখলেও তা নষ্ট হয়ে যায় বা শুকিয়ে যায়। তাহলে আজ জেনে নিন সঠিক ভাবে এটি বানিয়ে সংরক্ষণ করার পদ্ধতি। এর পরের বার থেকে এভাবেই তাহলে আদা রসুনের পেস্ট বানান। এতে আপনার সুবিধা হল কিনা আমায় কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button