না ঘষে মিনিটেই কাঠালের বিচি পরিষ্কার করার রইলো দারুণ কৌশল

নিজস্ব প্রতিবেদন :কাঁঠালের বিচি খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কাঁঠালের বিচি দিয়ে তৈরি ভর্তা বা তরকারি খেতেও বেশ সুস্বাদু। তবে কাঁঠালের বিচি পরিষ্কারের ঝামেলার জন্য অনেকেই এর স্বাদ গ্রহণ করতে পারে না। এর গায়ে লেগে থাকা লাল চামড়া পরিষ্কার করতে অনেকটা সময় লাগে এবং কষ্টকরও। তাই কাঁঠালের বিচি অনেকেই খেতে চান না।

তবে এবার চিন্তা ছাড়ুন। আর জেনে নিন এমন একটি পদ্ধতি, যার ফলে না ঘষে আপনি খুব সহজেই কাঁঠালের বিচির গায়ে থাকা লাল চামড়া মিনিটেই পরিষ্কার করতে পারবেন। আর সংরক্ষণও করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার ও সংরক্ষণ পদ্ধতি-

কাঁঠালের বিচি পরিষ্কারের পদ্ধতি- প্রথমে কাঁঠালের বিচির উপরের সাদা খোসা ছাড়িয়ে নিন। সব খোসা ছাড়ানো হয়ে গেলে, একটি পাত্রে জল নিয়ে তাতে বিচিগুলো দিয়ে দিন। জল এমনভাবে দেবেন যাতে সব বিচিগুলোই জল ভেতর ডুবে থাকে। এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। চুলায় হাই ফ্লেমে দিয়ে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন।

বলক আসার সঙ্গে সঙ্গে নামিয়ে পানি ছেঁকে নিন। এবার সামান্য ডলা দিয়ে দেখুন, লাল চামড়া সহজেই উঠে আসবে। চাইলে চালনিতে ডলা দিতে পারেন। বেশি করে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন একদম কম সময়ে সব বিচি পরিষ্কার হয়ে গেছে। এই বিচি চাইলে আপনি সংরক্ষণ ও করতে পারেন।

সংরক্ষণ পদ্ধতি-পরিস্কার করা বিচি ভালো করে জল ঝরিয়ে নিন। ফ্যানের বাতাসে ছড়িয়ে শুকিয়ে নিন। এবার এয়ারটাইট বক্স বা জিপ লকার বচে ভরে ৬ থেকে ৭ মাস সংরক্ষণ করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button