SC, ST, OBC কাস্ট সার্টিফিকেট নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ক্ষমতায় আসার পর থেকেই একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্প গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষত রাজ্যের মহিলাদের জন্য একাধিক সুযোগ-সুবিধা করে দিয়েছেন তিনি। স্বাস্থ্য সাথী কার্ড হোক বা লক্ষীর ভান্ডার সবেতেই সফলতা লাভ করেছে বাংলা। এমতাবস্তায় আবারো কাস্ট সার্টিফিকেট নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আসুন জেনে নেওয়া যাক কি বললেন তিনি। বেশ কিছুদিন ধরেই দেশের অনেক জায়গায় এনআরসি সহ নানান ধরনের বিষয় নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।যদিও বারংবার মুখ্যমন্ত্রী নিজের বক্তব্যের মাধ্যমে জানিয়েছেন বাংলায় তিনি কোন মতেই এনআরসি হতে দেবেন না। ইতিমধ্যে অসমসহ কিছু জায়গায় এনআরসি হয়ে গিয়েছে।

যার ফলস্বরুপ বেশ অসুবিধার সম্মুখীন হয়েছেন সাধারন মানুষ। বাংলার মানুষের যাতে এ ধরনের কোনো ভোগান্তি না হয় সেদিকে সর্বদা নজর রয়েছে মুখ্যমন্ত্রীর। সম্প্রতি এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, আলাদা করে মানুষের কোন কাস্ট সার্টিফিকেট হয় না। যদি কারুর জন্মগতভাবে এসসি, এসটি, ওবিসি ইত্যাদি সার্টিফিকেট থেকে থাকে তাহলে তা অবশ্যই যেকোন ক্ষেত্রে কার্যকর হবে।

তৃণমূল নেত্রীর দাবি অনুযায়ী,”যদি কোন মানুষ কে বলা হয় 1951 সালের কাগজ নিয়ে আসতে তাহলে তা কখনোই সম্ভব নয়।এমনকি আমি নিজেও আমার মায়ের অত বছর পুরনো কাগজ নিয়ে আসতে পারবো না। তাই মানুষকে এসব ঝামেলায় ফেলে ভোগান্তির কোন মানেই হয়না। তবে যদি কারুর কাস্ট সার্টিফিকেট থেকে থাকে সেটা আলাদা ব্যাপার। এগুলো জন্মগতভাবে হয়”।

Back to top button