বাড়িতে বসেই ফোনের মাধ্যমে বিনামূল্যে হবে চিকিৎসা! ‘স্বাস্থ্য ইঙ্গিত’ নামক নতুন প্রকল্প চালু রাজ্য সরকারের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ফের আরও একবার বড় চমক দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের যাবতীয় উন্নতি সাধনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বদ্ধপরিকর । একাধিকবার বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা এনে দিয়েছে রাজ্য বাসীদের জন্য । আমরা জানি যে গত বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় তৈরি হয়েছিল স্বাস্থ্য সাথী কার্ড । এই স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে রাজ্যের প্রতিটি মানুষ বিনামূল্যে চিকিৎসা পাবেন ।

তার পাশাপাশি ৫ লক্ষ টাকা করে চিকিৎসার জন্য অনুদান পাবেন প্রতিবছর সরকারের তরফ থেকে । যার ফলে অনেক গরিব খেটে-খাওয়া মানুষ এই স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে উপকৃত হয়েছে । মাথার উপর থেকে স্বাস্থ্য চিকিৎসা সংক্রান্ত যাবতীয় চিন্তাভাবনা দূর হয়েছে তাদের। তবে শুধুমাত্র স্বাস্থ্য সাথী কার্ড আটকে নেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার । সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় এই বাংলার মানুষের জন্য চালু করা হলো স্বাস্থ্য ইঙ্গিত নামে একটি টেলিমেডিসিন পোর্টাল ।

একদমই ঠিক শুনেছেন যে সমস্ত গ্রামে এখনো পর্যন্ত ভালো হাসপাতাল তৈরি করা হয়নি তারা ভিড় জমাচ্ছে শহরের হাসপাতালে । যার ফলে হাসপাতাল ওপর চাপ বাড়ছে । এবং অপরদিকে গ্রামগঞ্জে থেকে আসা মানুষ গুলো বিভিন্ন প্রতিকূল পরিবেশের সম্মুখীন হচ্ছে । তাই এই সমস্যা যাতে আর ভবিষ্যতে না হয় তার জন্য এই পোর্টাল চালু করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার । কিন্তু প্রশ্ন হচ্ছে কিভাবে এই টেলিমেডিসিন পোর্টাল কাজ করবেন সবটা জানা বিস্তারিত এই প্রতিবেদনে ।

স্বাস্থ্য ইঙ্গিত নামক এই টেলিমেডিসিন পোর্টালের মাধ্যমে রোগীদের সাথে ভার্চুয়াল মাধ্যমে কথা বলছেন চিকিৎসকরা। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওষুধ খাচ্ছেন রো-গীরা। এবং এর ফলে রো-গীরা অনেকটাই উপকৃত হয়েছেন বলে জানা গিয়েছে । কিভাবে এই টেলিমেডিসিন কাজ করবে তার একটা প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। প্রথমে গ্রামের স্বাস্থ্যকেন্দ্র অথবা সাব সেন্টারে রো-গীকে উপস্থিত হতে হবে। এবার ওই স্বাস্থ্য কেন্দ্রের নার্স স্বাস্থ্য ইঙ্গিতের পোর্টাল চালু করে সেখানে রো-গীর সমস্ত সমস্যার কথা আপলোড করে দেবেন। এরপর অনলাইনেই চিকিৎসকের সাথে রোগীর কথা বলিয়ে দেওয়া হবে। রোগীর সমস্ত শারীরিক পরিস্থিতির কথা শুনে অনলাইনে প্রেসক্রিপশন দেবেন চিকিৎসক এবং রোগীকে চিকিৎসা সংক্রান্ত নানা পরামর্শ প্রদান করবেন ।

Back to top button